২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

শিরোনামঃ-
  • হোম
  • মিডিয়া
  • সাংবাদিকদের নিয়ে অপকৌশল-অপচর্চা বন্ধ করুন- লেখক সাংবাদিক আবুল হাসান




সাংবাদিকদের নিয়ে অপকৌশল-অপচর্চা বন্ধ করুন- লেখক সাংবাদিক আবুল হাসান

নয়া আলো অনলাইন ডেস্ক।

আপডেট টাইম : জুলাই ২৫ ২০২০, ১০:৫১ | 983 বার পঠিত | প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার

 

কুকুরের কামড় হাঁটুর নিচে !
আর পাগলা কুকুর——
গত ৩০টি বছর খুব কাছ থেকে ছাগলনাইয়ার রাজপথ দেখেছি । পশ্চিম ছাগলনাইয়া, বাঁশপাড়া, মটুয়ার অনেক স্বঘোষিত,স্বল্পঘোষিত- আঞ্চলি প্রতাপশালীর উত্থান-পতন দেখেছি । কখনো কখনো এমনও দেখেছি, শুধু প্রতিহিংসার কারণে ,ছাগলনাইয়া উপজেলাবাসী ও সাধারণ মানুষকে তাদের উন্নয়ন ও সুখ-শান্তি থেকে বঞ্চিত হতে হয়েছে । যারা ভদ্রতার আড়ালে রাজপথে না থেকে শহর-নগরে ,পর্দার অন্তরালে পালিয়ে থেকে উপদেশ বাণী বিতরণ করেছে , কখনো সাধারণ মানুষের সুখ-দুখের কাতারে আসেনি- আসতে দেখা যায়নি , বিদ্বেষ- হিংস্রতা-উগ্রতাকে ভর করে বড় হওয়ার স্বপ্নে, সত্য-সুন্দর ও কল্যাণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, তাদের পরিণতি সুখকর হয়নি । যারাই পাগলা কুকুরের পথ বেছে নিয়েছিল, ইতিহাস স্বাক্ষি , কালের ব্যবধানে তারা হারিয়ে গেছে ।এখন আর জীবিতদের খোঁজ নেয় না , মৃতদের জন্য কি দোয়া করে ? । মহাকালের হিসেবে ৩০ বছর সময়টি হয়ত সামান্য । কিন্তু তাতে দেখেছি, যে সব রাজনীতিক নেতা-জনপ্রতিনিধি- প্রশাসনিক কর্মকর্তা সাধারণ মানুষের সুখে-দুখে পাশে ছিলেন,তারা কখনো হারিয়ে যাননি । তাদের মানুষ হৃদয় দিয়ে চিরকাল অনুভব করে আসছেন । রাজনীতিতে বিভক্তি-প্রতিহিংসা অতীতেও ছিল, বর্তমানেও আছে, ভবিষ্যতেও থাকবে না বলা যাবে না । কিন্তু বর্তমান সময়ের মতো এতো নোংরামী কখনো চোখেঁ পড়েনি । এই সময়ের মধ্যে প্রায় সকল রাজনীতিক দলের জনপ্রতিনিধি,নেতৃবৃন্দ,সুশীল সমাজের মহৎ কাজ ও মন্দ কর্মগুলোকে সামর্থানুযায়ী তুলে ধরার চেষ্টা করেছে সাংবাদিকরা । কিন্তু একটি শ্রেণির রাজনীতিক দেউলিয়াপনা,অযোগ্যতা,লোভ-হিংসা,ব্যক্তিগত পছন্দ-অপছন্দ, ব্যক্তি স্বার্থের প্রাধান্যতা , এমন একটি পর্যায়ে পৌছেঁছে যে, ব্যক্তিগত স্বার্থের কারণে , মলমূত্রকেও গোলাপজল হিসেবে বানাতে চায় ! আবার তারাই, মহৎ-মানবিক-সমাজ ও মানুষের জন্য কল্যাণকর কাজের মধ্যেও ঘৃণার বিষবাস্প ছড়াতে চায় । সত্যকে ঢাকতে চায়, মিথ্যা দিয়ে । অপবাদ দিয়ে , গায়ের জোরে, পেসবুকের বদৌলতে ! মানুষকে অসস্মান করে তারা আনন্দ পায় ।
যারা, এই করোনা দুর্যোগে একটা টাকা নিয়ে, একমুঠো চাল নিয়ে,এক মিনিট সময় ব্যয় করেনি । তারা আমাদের উপদেশ বাণী দিতে চায়, আমরা দালালি করছি । মনে থাকা দরকার, মান সম্মান মানুষের হাতে বা পেসবুকে নয়, ইহা একমাত্র আকাশ-জমিনসহ সব কিছুর মালিক আল্লাহর হাতে।
আপনারাকে বলব, আমরা ভালো কাজের স্বীকৃতি দিয়ে মানবিক মহৎ হৃদয়বান মানুষগুলোকে দু্স্থ-অসহায়-অভাবী মানুষদের পাশে রাখতে চাই । জমাদ্দার বাজারে তোদের চাঁদাবাজি বন্ধ রাখতে চাই, আমাদের ব্যবসায়ী ভাইয়েরা যেন সুখে শান্তিতে ব্যবসা করতে পারে । স্কুল-কলেজ-মাদ্রাসা ক্যাম্পাস ইভটিজিং ও মাদক মুক্ত রাখতে চাই । এখন আগের মতো বাজারে টুকেন দিয়ে চাঁদাবাজি করতে পারছে না কেউ । ভেতরে ক্লাস চললে-বারেন্দায় মাদক-সেবন হয় না । আমরা একটি সুন্দর ছাগলনাইয়া দেখতে চাই । তোমরা যারা শহরে ,পর্দার অন্তরালে অবস্থান করে ,পাগলা কুকুরের মতো ঘেউ ঘেউ করে রাজনীতিক নেতৃবৃন্দ,সাংবাদিকদের চরিত্র হনন করছো , তোমাদেরকে উপজেলাবাসী ঘৃণা করে । আপনাদের একটি চক্র ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। নিতেই পারেন । নিজেদের আওয়ামীলীগের নেতা ভাবলে এটা একদম স্বাভাবিক । আপনাদের দলীয় ব্যাপার । আমরা কোন দলের প্রতিনিধিত্ব করছি না , বা দরকারও পড়ে না । কিন্তু আপনাদের ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য বার বার সাংবাদিকদের টেনে এনে কি ফায়দা হাসিলের চেষ্টা করছেন ? উপজেলা চেয়ারম্যান জনাব সোহেল চৌধুরী গত চারমাস ধরে কোটি কোটি টাকা ব্যয় করে, জীবনের মায়া ত্যাগ করে দিন-রাত দুস্থ,অসহায়দের পাশে থেকে দান করে যাচ্ছেন । তার এমন মহৎ কাজগুলোর প্রচার-প্রচারণা করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে । অতীতে নুর আহম্মদ সাহেবসহ সবার জন্য করেছি। এখনো যারা করছে -সবার নিউজ করছি আমরা । সাংবাদিকের কাজই নিউজ করা । এগুলো আপনাদের কেন সহ্য হচ্ছে না ? সহ্য না হলে, তাতে আমাদের কি করার আছে ? আপনারা কে, কতটুকু করেছেন-তাও আমাদের নজরে আছে । অতীতেও আমাদেরকে নিয়ে অনেক কুচক্রী মহল অপচর্চা করেছে, সময় মতো সাংবাদিকরা জবাব দিয়েছে । ভবিষ্যতেও জবাব পাবেন-ইনশাল্লাহ । আমাদের অসংখ্য সাংবাদিককের নাম ধরে ধরে পেসবুকে একের পর এক অপমানজনক- লেখা-লেখিতে আপনারা ব্যস্ত রয়েছেন । অনেকে পর্দার অন্তরালে থেকে সাংবাদিকদের বিরুদ্ধে তাদের ইন্দন দিয়ে যাচ্ছেন । আপনারা হয়ত ভাবছেন , আপনাদের কোন খবর আমাদের কাছে নেই ।নোংরামীরও একটা সীমা থাকা দরকার। নোংরামী নিজেদের মধ্যে সীমাবন্ধ রাখুন । আগুন নিয়ে খেলা শুরু করেছেন-আপনারা। আপনারা আমাদেরকে প্রতিপক্ষ ধরে নেয়া বড় ধরণের বোকামী । ভালোকে ভালো বলার সৎ সাহস ও যোগ্যতা অর্জন করুন।পরিশুদ্ধ আত্মা নিয়ে মানুষের কাতারে আসুন। অপকৌশল থেকে বিরত থাকুন । যদি বিরত না থাকেন, সময় মতো সাংবাদিকরা আপনাদের এই অপকৌশলের জবাব দিবে- ইনশাল্লাহ ।
আবুল হাসান
সাবেক সভাপতি,ছাগলনাইয়া প্রেসক্লাব,
ছাগলনাইয়া, ফেনী ।
২৫/৭/২০২

Please follow and like us:

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৬০১৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com নিউজ রুম।

Email-Cvnayaalo@gmail.com সিভি জমা।

 

 

সাইট উন্নয়নেঃ ICTSYLHET