২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

৭৩টি সরকারি স্কুলের সব ছাত্র ফেল!

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ৩০ ২০১৬, ০০:৩৫ | 617 বার পঠিত

schoolসব পরীক্ষাতেই কিছু ছাত্র-ছাত্রী ফেল করে, এটা কোনো অস্বাভাবিক ঘটনা না। কিন্তু গোটা স্কুলের সব ছাত্র-ছাত্রীই সরকারি বোর্ডের পরীক্ষায় ফেল করছে, এটা আশ্চর্যজনক তো বটেই।

আর একটা বা দুটো নয়, ৭৩টি স্কুলের সব ছাত্র-ছাত্রীই যখন পরীক্ষায় অকৃতকার্য হয়, তখন সেটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

স্বাভাবিকভাবেই চিন্তিত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরের স্কুল শিক্ষা দপ্তর। দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় এ বছর রাজ্য সরকার পরিচালিত ৭৩টি স্কুলের কোনো ছাত্র-ছাত্রীই পাশ করতে পারেনি।

আর ২৮ টি এমন স্কুল আছে, যেখান থেকে মাত্র একজন ছাত্র বা ছাত্রী পাশ করেছে। কয়েকদিন আগে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পরে দেখা গেছে রাজ্য সরকার পরিচালিত ৩২৩টি হাই স্কুলের ছাত্রী-ছাত্রীদের পাশের হার ৪২%।

তবে এই প্রথম নয়। গত বছর ৭০টি স্কুলের এরকম ফল হয়েছিল, তার আগে ২০১৪ সালে ৪৮টি আর ২০১৩ সালে ২৮টি স্কুলের কোনো ছাত্র-ছাত্রীই পাশ করতে পারেনি। মনিপুরের শিক্ষা মহলে সরকারী স্কুলের পঠন পাঠনের মান নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা।

স্কুল শিক্ষা দপ্তরের পরিচালক প্রবীণ সিং বলেন, ‘এই জঘন্য ফলাফলের জন্য শিক্ষক শিক্ষিকাদের দায় যে অনেকটাই, সেটা স্বীকার করতেই হবে। তারা বেসরকারি স্কুলের শিক্ষকদের থেকে অন্তত তিনগুণ বেশি বেতন পান, অথচ পাশের এই হার!’

শুধু শিক্ষকদের দোষ দিয়ে লাভ নেই, অভাব পরিকাঠামোরও-এমনটা মনে করছে মনিপুরের স্কুল শিক্ষা দপ্তর।

প্রবীন সিং, ‘সরকারি স্কুলগুলোর পরিকাঠামোর অভাব রয়েছে। বেশ কিছু জুনিয়র স্কুলকে অতি সম্প্রতি হাই স্কুলে উন্নীত করা হয়েছে, পরিকাঠামো এখনো তৈরি করা যায়নি। আর সরকারি স্কুলগুলোতে এখন যারা পড়তে আসে, তারা বেশিরভাগই নিম্নবিত্ত পরিবারের। বাড়ি বা অভিভাবকদের সাহায্য তারা পায় না বললেই চলে। সেজন্যও ফল খারাপ হয়।’

সরকারি স্কুলগুলোর এই অভাবনীয় ফলাফল নিয়ে রাজ্য জুড়ে শোরগোল ওঠার পরে স্কুল শিক্ষা দপ্তর এখন নড়েচড়ে বসেছে। তারা বিশ্লেষণ করছে যে কেন এই ফলাফল হলো।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4152502আজকের পাঠক সংখ্যা::
  • 0এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET