৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • মানবিক
  • ৩০জন এতিম ও প্রতিবন্ধীদের ভরসাস্থল মাসুম পারভেজ

৩০জন এতিম ও প্রতিবন্ধীদের ভরসাস্থল মাসুম পারভেজ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুন ২৩ ২০১৭, ২০:২৯ | 686 বার পঠিত

তন্ময় আহমেদ নয়ন,লালমনিরহাট প্রতিনিধিঃ
ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছোট ভাইকে অকালে হারিয়ে বড়ই একা হয়ে পড়েন প্রতিবন্ধী মাসুম পারভেজ। ছোট ভাইয়ের স্মৃতি ধরে রাখতে প্রতিবন্ধী মাসুম পারভেজ খোলেন একটি এতিমখানা। মাত্র ২ জন এতিম নিয়ে ২০১৩ সালে শুরু করা এ এতিমখানায় এখন এতিমের সংখ্যা ৩০ জন। তাদের লেখাপড়া, থাকা, খাওয়া, পোশাক, চিকিৎসাসহ পুরো ভরণ-পোষণের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন মাসুম পারভেজ অথচ তিনি নিজেও প্রতিবন্ধী, ক্রেসে ভর করে তার চলাচল; তবুও এতিমদের প্রতি তার ভালোবাসার কোনো কমতি নেই। শত সমস্যার মাঝেও প্রতিদিন ওইসব শিশুর সঙ্গে ইফতার ও সেহরি খান তিনি। প্রতিবন্ধী মাসুম পারভেজ লালমনিরহাট শহরের বিডিআর হাট এলাকার সাবেক কমিশনার মোক্তার আলীর ছেলে।
মাসুম পারভেজ জানান, জন্মের ৬ মাস পরে পোলিও রোগে আক্রান্ত হয়ে প্রতিবন্ধী জীবন শুরু হয় তার। ৪ ভাই-বোনের মধ্যে তিনি মেঝো। একমাত্র ছোট ভাই মাসুদ রানা ব্লাড ক্যান্সরে আক্রান্ত হয়ে অকালে পরপারে পাড়ি জমায়। ফলে একা হয়ে পড়েন তিনি। বিয়ে করে তিন সন্তানের জনক হলেও চাচ্চু ডাক শুনতে এতিম শিশুদের জন্য এতিমখানা তৈরি করেন তিনি। শিশুদের লেখাপড়ার জন্য রয়েছে মোক্তারটারী মাসুদ রানা হাফেজিয়া মাদরাসা। সব শিশু তাকে চাচ্চু বলেই ডাকে। এ মাদরাসার শিক্ষক ও কেয়ারটেকারের বেতনসহ শিশুদের যাবতীয় খরচ মিটাতে তার প্রতি মাসে ৩০ হাজারেরও অধিক টাকা খরচ হয়।
খরচ মেটানোর বিষয়ে মাসুম পারভেজ জানান, পৈতৃক বাসাবাড়ি থেকে প্রাপ্ত ভাড়া ও সার ডিলারি ব্যবসার আয়ে চলে তার সংসার। ব্যবসার পরিধি বাড়াতে উত্তরা ব্যাংকের কাছে ঋণের জন্য ঘুরেও নিষ্ফল হয়েছেন; তবুও অল্প পুঁজি দিয়েও চালিয়ে নিচ্ছেন সব কিছু।
প্রতিবন্ধী হওয়ায় নিজে প্রাতিষ্ঠানিক শিক্ষাবঞ্চিত হলেও এতিমখানা তৈরির বিষয়ে তিনি বলেন, ছোট ভাই বেঁচে থাকলে সংসারের অর্ধেকের মালিকানা পেত। আমি চাচ্চু ডাক শুনতাম, কিন্তু ভাই নেই- তাই চাচ্চু ডাক শুনতে ও ভাইয়ের স্মৃতি ধরে রাখতে এতিমখানা তৈরি করি। এসব শিশুর শিক্ষার ব্যবস্থা করেছি। কাজে ফাঁকে তাদের নিয়ে মাঝে-মধ্যে গাড়িতে বিভিন্ন এলাকায় বেড়াতে যাই। এতে তাদেরও যেন ভালো লাগে, আমারও ভালো লাগে। এসব শিশুকে প্রতিষ্ঠিত করে আজীবন চাচ্চু ডাক শুনাই তার লক্ষ্য বলে জানান তিনি। প্রতিবন্ধীরাই জানে সমাজে তাদের কতখানি কষ্ট। এটা অনুধাবন করে এখন প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য পৃথক ফান্ড তৈরি করেছেন। সেখান থেকে প্রতিবন্ধীদেরও সহায়তা করা হচ্ছে, যোগ করেন মাসুম। তিনি বলেন, প্রতিবন্ধীদের বোঝা না ভেবে তাদের সহায়তা করলে তারাও সমাজে অবদান রাখতে সক্ষম হবে। এভাবে এতিম ও প্রতিবন্ধীদের ভরসাস্থলে পরিণত হয়েছেন প্রতিবন্ধী মাসুম পারভেজ। এতিম ও প্রতিবন্ধীদের সহায়তা করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4226978আজকের পাঠক সংখ্যা::
  • 15এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET