২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • সাতভিটায় পানিবন্দী শতাধিক পরিবার; খাল ভরাট করাতেই মূল সমস্যা

সাতভিটায় পানিবন্দী শতাধিক পরিবার; খাল ভরাট করাতেই মূল সমস্যা

admin6

আপডেট টাইম : জুলাই ২৮ ২০১৮, ১৮:১৮ | 682 বার পঠিত

ইমরান খান রাজ (স্টাফ রিপোর্টার)

 

ঢাকার দোহারের নারিশা ইউনিয়নের সাতভিটায় পানিবন্দী জীবনযাপন করছে শতাধিক পরিবার। গত কয়েকদিনের টানা বর্ষণের ফলেই এমনটা ঘটেছে। মূলত বৃষ্টির পানি সঠিকভাবে অপসারিত না হবার ফলেই তৈরি হয়েছে জলাবদ্ধতা। এর এই অবাঞ্ছিত জলাবদ্ধতার ফলেই এখানকার মানুষ এখন পানিবন্দী হয়ে পড়েছে। এই জলাবদ্ধতার মূলে রয়েছে খালভরাট। নিয়ম বহির্ভূত খাল ভরাটের ফলেই বৃষ্টির পানি অপসারণ হতে পারেনা। যার ফলে খালে জমে থাকা পানি বৃদ্ধি পেয়ে তা ছড়িয়ে পড়ে বসতঘরের আঙ্গিনায়। আর এতে দুর্ভোগ পোহাতে হয় এলাকাজুড়ে।

 

সাতভিটা ওয়ার্ড ইউপি সদস্য জনাব আব্দুল মজিদ মোড়ল বলেন, ইউনিয়ন পরিষদ থেকে এর আগে খাল দূষণ ও খাল ভরাট বন্ধ করতে সামাজিক সচেতনতামূলক সভা করা হয়েছে। কিন্তু এতে মূল সমস্যার সমাধান হয়নি। খাল ভরাট বন্ধে সরকারি কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ বলে তিনি মনে করেন।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, নারিশা ইউনিয়নের নারিশা বাজার এলাকা, খালপাড়, চৈতাবাতর ও সাতভিটা এলাকার শতাধিক পরিবার জলাবদ্ধতায় রয়েছে। একটানা ২-৩ দিন বৃষ্টি হলেই যেন ঘরে জল উঠে যাবার মত অবস্থা। এতে করে বাড়ছে পানিবাহিত রোগব্যাধি, স্কুল, কলেজে যেতে কষ্ট পোহাতে হচ্ছে এসব এলাকার শতশত শিক্ষার্থীদের।

 

সাতভিটা মানবকল্যাণ সংঘের সভাপতি জনাব আব্দুস সাত্তার খান জলাবদ্ধতার বিষয়ে অভিযোগ করে বলেন, এই এলাকার জলাবদ্ধতার জন্য মূলত এলাকাবাসীই দায়ী। কোনরূপ সরকারি আইন না মেনে সরকারি খাল দখল ও ভরাট করার ফলেই মূলত এই এলাকায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। এখন এই সমস্যা সবাইকে মিলে সমাধান করা প্রয়োজন। তা না হলে ভবিষ্যৎ এ জলাবদ্ধতা আরো বিস্তার লাভ করবে।

 

ঝর-বৃষ্টি সবই প্রাকৃতিক বিষয়। প্রকৃতির সাথে যুদ্ধ করে ঝর-বৃষ্টি বন্ধ করা সম্ভব নয়। অনাকাঙ্ক্ষিত বৃষ্টির ফলে তৈরি জলাবদ্ধতা সমস্যা নিরসনে সমাজের সকলকে এগিয়ে আসতে হবে। সেইসাথে অবৈধভাবে সরকারি খাল দখল বা ভরাট থেকে নিজেকে বিরত রাখতে হবে। তবেই এলাকার জলাবদ্ধতা সমস্যা নিরসন করা সম্ভব বলে মনে করেন এলাকাবাসী।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4218250আজকের পাঠক সংখ্যা::
  • 23এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET