৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

সবচেয়ে বর্ধিষ্ণু ইসলাম, ক্ষয়িষ্ণু নাস্তিক্যবাদ: গবেষণা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৬ ২০১৬, ০০:৫৫ | 682 বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার স্বনামধন্য গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্স সেন্টার প্রকাশিত সাম্প্রতিক এক রিপোর্টে বলা হয়েছে, এ শতাব্দীর শেষ নাগাদ পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো মোট মুসলিম জনসংখ্যা খ্রিস্টান জনসংখ্যাকে ছাড়িয়ে যাবে।
islam
বর্তমানে অনুসারী সংখ্যার দিক থেকে খ্রিস্টান ধর্ম শীর্ষে রয়েছে। বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ মানুষ অর্থাৎ ২২০ কোটি মানুষের ধর্ম খ্রিস্টান।

পিউ-এর মতে বিশ্বের দ্রুত বর্ধনশীল ধর্ম হলো ইসলাম। ২০১০ সালে মোট জনসংখ্যার ২৩% ছিলেন মুসলিম। আর ২০৫০ সালে এই হার গিয়ে দাঁড়াবে ৩০% এ। এর অর্থ ২০৫০ সালে মুসলিম ও খ্রিস্টানদের সংখ্যা হবে কাছাকাছি।

মুসলিম বৃদ্ধির এই ধারা চলতে থাকলে ২০৭০ সালের মধ্যেই খ্রিস্ট ধর্মকে ছাড়িয়ে ইসলাম হবে শীর্ষ ধর্ম।

মুসলিম বৃদ্ধির অর্থ খ্রিস্টান ধর্মাবলম্বীর সংখ্যা হ্রাস পাওয়া নয়। মুসলিমদের উচ্চ জন্মহার ও সন্তান উৎপাদন সক্ষমতার জন্যই মুসলিম সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলে পিউ জানিয়েছে।

পিউ-এর উপাত্ত মতে, ২০৫০ সালে মুসলিম জনসংখ্যা বর্তমানের ১৬০ কোটি থেকে ২৮০ কোটিতে পৌঁছবে। অন্যদিকে খ্রিস্টান জনসংখ্যা ২২০ কোটি থেকে বৃদ্ধি পেয়ে ২৯০ কোটিতে পৌঁছবে।

পিউ জানিয়েছে, ২০৫০ সালে নাস্তিকদের সংখ্যা হবে বিশ্বে সর্বনিম্ন। এর কারণ হলো নাস্তিক নারীদের সন্তান উৎপাদন ক্ষমতা আস্তিকদের তুলনায় অনেক কম।

বর্তমানে বিশ্ব যেভাবে চলছে সেভাবে চলতে থাকলে এই অনুমিত সংখ্যাগুলো সত্যি হবে। তবে মহামারী, দুর্ভিক্ষ, যুদ্ধ ইত্যাদি অনেক কিছুই এসব পূর্বানুমিত তথ্য উপাত্তকে ভুল প্রমাণ করতে পারে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4167364আজকের পাঠক সংখ্যা::
  • 10এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET