২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

রাস্তায় আলো দেবে গাছ!

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুলাই ১৯ ২০১৬, ০২:১৯ | 656 বার পঠিত

2016_07_18_18_09_09_hV4mk8Pbxe7Fg2YYfBxnuzGMmol0HK_originalবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক-

রাস্তায় আলোর জ্বালানোর জন্য আর ল্যাম্পপোস্ট লাগবে না, দুই পাশে লাগানো গাছই আলো ঝলমলে করে রাখবে। শুধু তাই নয় সাদা, হলুদ, নীলাভ আর সবুজ আলোয় মায়াবি এক জগত সৃষ্টি করবে এসব গাছ!

এটা কোনো গালগল্প নয়; বিজ্ঞান সাময়িকী ‘কারেন্ট বায়োলজি’ এর জুন সংখ্যায় এমন একটি গবেষণাপত্র প্রকাশ হয়েছে। যেখানে এমন ল্যামপোস্টের ধারণা দিয়েছেন বিজ্ঞানীরা।

দুই মূল গবেষক সাইবেরিয়ার ‘ইনস্টিটিউট অফ বায়োফিজিক্স’ এর কনস্তানন্তিন পুর্তোভ ও মস্কোয় ‘ইনস্টিটিউট অফ বায়ো-অরগ্যানিক কেমিস্ট্রি’র ইলিয়া ইয়ামপোলস্কি দেখিয়েছেন, শুধু জোনাকি, মাশরুম বা কয়েকটি অণুজীবই নয়, রাতে, ঘুটঘুটে অন্ধকারে আলো জ্বালানোর চমকে দেয়া ক্ষমতা রয়েছে কয়েকটি বিশেষ প্রজাতির ছত্রাকেরও।

ব্রাজিলে আমাজন নদীর তীর ধরে গভীর অরণ্যে ঢুকলে এ ধরনের ছত্রাক দেখা যায়। একে বলে ‘বায়োল্যুমিনিসেন্স’। এই বিশেষ গুণটি কিছু প্রাণী আর কয়েকটি অণুজীবের মধ্যে রয়েছে এমন তথ্যই জানা ছিল। কিন্তু কিছু ছত্রাকও যে আলো দিতে পারে তা এ-ই প্রথম জানা গেল।

ওই দুই বিজ্ঞানী দেখিয়েছেন, লুসিফেরিন নামে একটি প্রোটিন রয়েছে ছত্রাক আর মাশরুমে। এই লুসিফেরিন লুসিফেরেজ নামে একটি এনজাইমের সাহায্যে বায়ুমণ্ডলের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে নীলাভ-সবুজ আলো জ্বালাতে পারে।

এখন ডিএনএ রিকম্বিনেশনের মাধ্যমে অন্য প্রজাতির ছত্রাক বা গাছের মধ্যেও যদি আলো জ্বালানো ক্ষমতা সৃষ্টি করা যায় তাহলে আগামী দিনে ল্যাম্পপোস্টের বদলে আলো দেবে রাস্তার দু’পাশের ছত্রাক বা গাছ। এসব ছত্রাক দিয়ে তৈরি করা যেতে পারে আলোকস্তম্ভ।

এতে করে বিদ্যুতের চাহিদা অনেকটাই কমবে। কমানো যাবে বায়ু ও পরিবেশ দূষণ।

ব্রিটেনে ইতিমধ্যেই ‘গ্লোয়িং প্ল্যান্ট প্রোজেক্ট’ এর প্রচার শুরু করে দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জিনতত্ত্ববিদ জর্জ চার্চ।

ভিডিওতে সেই আশ্চর্য আলো:

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4148940আজকের পাঠক সংখ্যা::
  • 6এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET