২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

‘রাজস্ব আদায়ে বাংলাদেশ বিশ্বের রোল মডেল’

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০৪ ২০১৬, ০০:১৬ | 664 বার পঠিত

tax
অনলাইনে সেবা প্রদান ও মূসক আদায় করদাতাদের ভোগান্তি কমাবে বলে আশা করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

পাশাপাশি দেশের রাজস্ব আদায় পদ্ধতি বিশ্বের কাছে রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করছে বলেও তার দাবি।

মঙ্গলবার কাকরাইলে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন ও অটোমেশন বিষয়ে উদ্ধুদ্ধকরণ ও প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

কর্মশালায় অংগ্রহণকারী এলটিইউ’র ১৬৮টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘সারা দেশে রাজস্ব সংগ্রহে প্রয়াস চালাচ্ছি, আপনারা সকলেই উন্নয়নের বড় নিয়ামক।’

‘বাংলাদেশ বর্তমানে যেভাবে এগিয়ে যাচ্ছে পৃথিবীর বহু দেশ বাংলাদেশকে অনুসরণ করছে। বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। এ রোল মডেলের মধ্যে দেশের রাজস্ব আদায়ের পদ্ধতি, বিধি বিধান, প্রক্রিয়াও রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করছে।’

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) ওই কর্মশালার আয়োজন করা হয়।

অনলাইনে সেবা প্রদান ও মূসক আদায়ের বিষয়ে নজিবুর রহমান জানান, করদাতাদের ভোগান্তি কমাতে আগামী ১ জুলাই থেকে সেবা প্রদান ও মূসক আদায় অনলাইনে শুরু হচ্ছে; এটি একটি দৃশ্যমান অবস্থা। ১ জুলাই থেকে শুরু হলে করদাতাদের ভোগান্তি কমে যাবে।

প্রশিক্ষণ কর্মশালা বিষয়ে এনবিআর প্রধান বলেন, ‘নতুন আইন সম্পর্কে সারাদিন মত বিনিময় চলবে। এখানে প্রশ্ন ও জিজ্ঞাসার মাধ্যমে একটি পরিষ্কার ধারণা পাবেন।’

‘যেসব প্রশ্ন উত্থাপন করবেন, যেসব পরামর্শ দেবেন, যেসব বিষয়ে আপনারা আমাদের অবস্থানকে সংশোধন করা প্রয়োজন বলে মনে করবেন, সেসব বিষয়ে আমাদের সহকর্মীরা আপনাদের সাথে খোলামেলা মত বিনিময় করবেন, বিভিন্ন বিষয়ে নোট নেবেন পরবর্তীতে আমরা উপযুক্ত কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবো। কোনো ভুল শিক্ষা থেকে থাকলে এই ধরনের সেমিনারে সেটাকে বদলিয়ে ফেলার সুযোগ থাকে।’

এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) ব্যরিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া অনলাইন সেবায় করদায়িতা নিরূপণ করে কর দিতে ব্যাংকে যেতে হবে না। কর্মকর্তাদের কাছে আসতে হবে না। এই আইন বিনিয়োগ বান্ধব।

এনবিআর কমিশনার (বৃহৎ করদাতা ইউনিট) শাহনাজ পারভীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআর ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান নতুন আইনের বিভিন্ন দিক তুলে ধরেন।

২০১২ সালের ২৭ নভেম্বর সংসদে নতুন ভ্যাট আইন পাস হয়, যা ২০১৫-১৬ অর্থবছর অর্থাৎ ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4148779আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET