২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

মুরাদনগরে ৬২ হাজার শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে তথ্য-প্রযুক্তি শিক্ষা থেকে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২২ ২০১৬, ১৩:৪৩ | 658 বার পঠিত

comilla-map শাহীন আলম, মুরাদনগর
কুমিল্লার মুরাদনগর উপজেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ১০১টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৬২ হাজার শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আইসিটি) বিষয় শিক্ষা থেকে। সরকার সবকয়টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রজেক্টরভিত্তিক আই’সিটি ক্লাস নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক থাকলেও পাচ্ছেনা এই শিক্ষা। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বিদ্যুৎ ও প্রজেক্টর না থাকা এবং প্রতিষ্ঠান গুলোর উদাসিনতার কারনেই আইসিটি শিক্ষা থেকে বঞ্চিত হওয়ার মূল কারণ বলে জানায়  সংশ্লিষ্ট সূত্র।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মুরাদনগর উপজেলায় ১০১টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে, ১২টি কলেজ, ৫৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩৫টি মাদ্রাসা রয়েছে। এর মধ্যে ৮৯ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত এবং একটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সরকারি। ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ থাকলেও বাকি ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই বিদুৎ। বিদ্যুৎ থাকা শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টও ভিত্তিক আইসিটি ক্লাস নেওয়ার জন্য প্রজেক্টর সরবরাহ করা হলেও কোন শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আইসিটি ক্লাস হচ্ছে না বলে ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা অভিযোগ করেন। এতে করে আই’সিটি শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা আর তথ্য-প্রযুক্তি বিষয় শিক্ষা থেকে আগ্রহ হারাচ্ছে।
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অভিযোগ করে জানায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি হাতে কলমে শিক্ষার বিষয়। শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষয়ের উপরে ভাল দখল নিতে না পেরে একটি নির্দিষ্ট সময়ে কিছু সুবিধার বিনিময়ে আমাদেরকে শিক্ষকের বাসায় সময় দিতে হচ্ছে। যা দরিদ্র ছাত্র/ছাত্রীরা এই সুবিধা নিতে পারছে না।
অভিভাবক হতাশা প্রকাশ করে বলেন, সরকার এত সুন্দর  উদ্যোগ নেওয়ার পরও যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আই’সিটি ক্লাস নিচ্ছে না ওই সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন এবং প্রতিষ্ঠান গুলো দিন দিন পিছিয়ে পড়ছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রতন কুমার সাহা বলেন, মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আইসিটি ক্লাস সম্পর্কে আমরা জুড়ালো ভূমিকা রাখছি। এখন থেকে কেউ যদি এই বিষয়ে বিন্দু পরিমান অবহেলা করে তাহলে ওই প্রতিষ্ঠানকে শাস্তি ব্যবস্থা করা  হবে। আগামী ১ সপ্তাহের মধ্যে সকল উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে এ বিষয়ে একটি সভা করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনসুর উদ্দিন বলেন, মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আইসিটি ক্লাস তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়সহ সব বিষয় নেয়ার জন্য আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানকে জোর তাগিদ দিয়েছি। সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও কম্পিউটার শিক্ষককে প্রশিক্ষন দেওয়া হয়েছে। আবারও প্রশিক্ষন দেয়া হবে। আমি মনে করি শিক্ষকদের মানসিকতার  পরিবর্তন ঘটলেই মাল্টিমিডিয়া প্রজেক্টর ভিত্তিক আইসিটি ক্লাস নেয়া সম্ভব।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4161595আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET