২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

মুরাদনগরে কাজী নজরুল ইসলামের জন্মবাষির্কী উদযাপন

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ২৬ ২০১৬, ০৪:০৫ | 650 বার পঠিত

20160525204050ণমো: ইমন মিয়া- প্রেম, দ্রোহ, মানবতা ও সাম্যের প্রতীক জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী। প্রতি বছরের ন্যায় এ বছরও স্থানীয় প্রশাসন ও নজরুল প্রেমীদের উদ্যোগে জেলার মুরাদনগরের কবি তীর্থ দৌলতপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়েই এ দিবসটি পালিত হচ্ছে।

কুমিল্লা মুরাদনগরের দৌলতপুরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে কবিরস্মৃতি চিহ্ন। প্রতি বছর কবির জন্ম ও মৃত্যু-বার্ষিকীতে কবির স্মৃতি রক্ষায় সরকার ও নজরুল প্রেমীদের অনেক প্রতিশ্রুতি ও তৎপরতা দেখা দিলেও পরে কবির স্মৃতিচিহ্ন রক্ষা কিংবা সংরক্ষণে নেয়া হয় না কোনো কার্যকর পদক্ষেপ।
সংরক্ষণ আর বেদখলের কারণে কুমিল্লায় কবির অনেক স্মৃতিচিহ্ন এখন বিলুপ্তির পথে। কবি তীর্থ মুরাদনগরের দৌলতপুরে কবি নজরুল-নার্গিসের নামে মহিলা কলেজ প্রতিষ্ঠার সরকারি প্রতিশ্রুতি থাকলেও তা আজও বাস্তবায়ন হয়নি। এছাড়াও ওই গ্রামে ২০০২ সালে প্রতিষ্ঠিত কবি নজরুল-নার্গিস বিদ্যা নিকেতন সরকারি এমপিওর জন্য অপেক্ষা করতে হচ্ছে বছরের পর বছর।জানা যায়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সাল থেকে ১৯২৪ সাল পর্যন্ত কুমিল্লায় আসেন ৫ বার। কবির বিয়ে থেকে শুরু করে দু’দফায় গ্রেফতার হন এ জেলায়। কুমিল্লার গোমতীর এপারে প্রমীলা ওপারে নার্গিস। কবি নজরুল ইসলামের হৃদয়ের দুই সারথী। এ দু’জনকে ঘিরেই কবি নজরুলের প্রেম আর বিরহের অনেক স্মরণীয় মুহূর্ত কেটেছে কুমিল্লায়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4161577আজকের পাঠক সংখ্যা::
  • 7এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET