৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

মতলবে বৈশাখের শেীখিন ক্রেতারা হতাশ দোকান ইলিশ শূন্য

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ১১ ২০১৬, ১৪:০৬ | 652 বার পঠিত

download মনিরুল ইসলাম মনির :
ইলিশের বাজারে লেগেছে বৈশাখের হাওয়া। পর্যাপ্ত সরবরাহের অভাবে অস্থির হয়ে উঠেছে মতলবে ইলিশ বাজারগুলো। স্বাভাবিক সময়ে এক কেজি ইলিশের দাম এক থেকে দেড় হাজার টাকা হলেও বর্তমানে তা বৃদ্ধি পেয়ে হয়েছে দুই হাজার টাকারও বেশি। আর নববর্ষকে ঘিরে এর দাম আরো বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
চাঁদপুরের রূপালি ইলিশ, স্বাদে সুস্বাদু হওয়ার যার চাহিদা থাকে সারা বছরই। আর পহেলা বৈশাখ সে চাহিদাকে বাড়িয়ে দেয় কয়েক গুন। কিন্তু খুচরা বাজারে ইলিশের চাহিদা থাকলেও পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নেই মতলবের মৎস্য আড়তগুলোতে। ফলে স্বাদ থাকলেও সাধ্যের মধ্যে মিলছে না তার দাম। তাই খালি হাতেই বাড়ি ফিরতে হচ্ছে অধিকাংশ বৈশাখের শৌখিন ইলিশ ক্রেতাদের। ক্রেতারা বলছেন, পহেলা বৈশাখ মানে পান্তা ইলিশ। যা আমাদের দেশের ঐতিহ্য। তাই বৈশাখের কথা চিন্তা করেই ইলিশ মাছ ক্রয়ের জন্য ক্রেতারা বাজারে ছুঁটছেন। কিন্তু মাছের আকাল ও দাম নাগালের বাইরে থাকায় এবার মনে হচ্ছে আমাদের আর পান্তা ইলিশ খাওয়া হবে না।
আড়তদাররা বলেছেন, মতলবের মেঘনা নদীতে অভয়াশ্রম থাকায় ইলিশ ধরায় চলছে নিষেধাজ্ঞা। তাই আড়তেও টান পরেছে মজুদে। চাহিদার চেয়ে খুব অল্প পরিসরে মাছ আড়তে আসলেও তার দাম অনেকাংশে বেশি।
ষাটনল মৎস্য আড়তদার এসোসিয়েশন সভাপতি বদরউদ্দিন মিয়াজী বলেন, বর্তমানে দুই হাজার মন মাছ এ মার্কেটে চাহিদা আছে। কিন্তু এখানে মাত্র ৫০ মন মাছ আমদানি হয়েছে। তাই মাছের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। যা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। মতলব উত্তর উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, এখানে দুইমাস ইলিশ ধরা বন্ধ রয়েছে। সে কারণে ইলিশের সরবরাহ কিছুটা কম। মতলবের ইলিশের বড় আড়তগুলো হচ্ছে, মতলব বাজার, আমিরাবাদ, এখলাছপুর, ষাটনল মালোয়াপাড়া।
ওইসব আড়তগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে ইলিশ ধরা বন্ধ থাকলেও অধিকাংশ এলাকার কতিপয় জেলেরা স্ব স্ব এলাকার পুলিশ প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নদীতে ইলিশ ধরা অব্যাহত রেখেছে।
সূত্রে আরো জানা গেছে, সে সুযোগে পহেলা বৈশাখকে সামনে রেখে ইলিশের প্রতি বাঙালির অমোঘ আকর্ষণের সুযোগ নিতে একটুও কালক্ষেপণ করেননি সুযোগ সন্ধানী মাছ ব্যবসায়ীরা। শুধু পহেলা বৈশাখকে সামনে রেখে এখানে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে ইলিশের দাম। ক্ষেত্র ভেদে ইলিশ মাছের দাম বেড়েছে কয়েকগুণ।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4165331আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET