৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

ব্যস্ত সময় পাড় করছে দোহারের কামারেরা

ইমরান খান রাজ, দোহার,ঢাকা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : জুলাই ৩১ ২০২০, ১৮:৩১ | 768 বার পঠিত

আগামীকাল ১লা আগস্ট সারাদেশে উদযাপিত হবে ঈদ-উল-আযহা, যা আমাদের দেশে কোরবানীর ঈদ হিসেবেই বহুল পরিচিত। এবছর করোনাভাইরাস ও বন্যা পরিস্থিতির মধ্য দিয়েই পালিত হতে যাচ্ছে ঈদ। আসন্ন ঈদে মানুষের প্রয়োজন ও বাজারের চাহিদা মাথায় রেখে ব্যস্ত সময় পাড় করছে ঢাকা জেলার দোহারের কামাররা। ঈদ যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে তাদের ব্যস্ততা। কোরবানীর জন্য দা, বিভিন্ন সাইজের চাকু, ছোড়া ও বটির এখন ভীষণ চাহিদা। ফলে রাতদিন কাজ চলছে কামারের দোকানগুলোতে। আগুনকে শিখায় তাপ দিয়ে, হাতুড়ি পিটিয়ে তৈরি হচ্ছে দা-বটিঁ, চাপাতি ও ছুরি।

নতুন দা-বটি তৈরি ছাড়াও কামাররা সমান ব্যস্ত পুরনো দা-বঁটি, ছুরি ও চাপাতিতে শাণ দিতে। বর্তমানে মোটর চালিত মেশিনে শান দেয়ার কাজও চলছে। তাই যেন দম ফেলারও সময় নেই কামারদের। অন্য সময়ের চেয়ে দোকানে মৌসুমী কর্মচারীর সংখ্যাও এখন বেড়েছে বহু গুন।

উপজেলার নারিশা বাজার এলাকার গৌতম কর্মকার জানান, গতবছরের চেয়ে এবার বেচা-কেনা একটু কম হয়েছে তবে গতকাল ও আজকে বেচা-কেনা একটু বৃদ্ধি পেয়েছে। সাধারণত স্প্রিং লোহা ও কাঁচা লোহা ব্যবহার করে দা-বটিঁ ও ছুরি তৈরি করা হয়। স্প্রিং লোহা দিয়ে তৈরি উপকরণের মান ভালো, দামও বেশি। আর কাঁচা লোহার তৈরি উপকরণগুলোর দাম তুলনামূলকভাবে কম হয়ে থাকে। লোহার মানভেদে পশুর চামড়া ছাড়ানোর ছুরি ১০০ থেকে ২০০, দা ৪০০ থেকে ৬০০ টাকা, বটি ৬০০ থেকে ৯০০ টাকা, চাপাতি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকায়।

বছরের ১১ মাসে ব্যবসা হয় এক রকম আর কোরবানির ঈদের আগের এক মাসে ব্যবসা হয় আরেক রকম। ঈদ-উল-আযহা উপলক্ষে দোহারের প্রতিটি এলাকায় বেচা-বিক্রি ও ব্যস্ততা বেড়ে যায়। ক্রেতারাও প্রয়োজন মত দেখে শুনে কিনছে তাদের কোরবানীর সরঞ্জাম।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4225595আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET