২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

বিজয়নগর বেদে পল্লী সাতবর্গ নির্বাচনের দমকা হাওয়া বইছে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০২ ২০১৬, ১৩:৩৫ | 658 বার পঠিত

Bade-Polli-Top20160501110807 নিজস্ব প্রতিনিধি-

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বুধন্তি ইউনিয়নের একটি গ্রামের নাম ‘সাতবর্গ’। হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা সংলগ্ন ছায়া-সুনীবিড় এ গ্রামটিতে থাকা একটি স্থায়ী বেদে পল্লীতে প্রায় ৩শ জন ভোটারের বসবাস। আর তাই নির্বাচন এলেই অবহেলিত এ বেদে পল্লীর বাসিন্দাদের কদর অনেকাংশে বেড়ে যায় প্রার্থীদের কাছে।
দেশজুড়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট এলাগুলোতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। আসছে ৭ মে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বুধন্তি ইউনিয়ন পরিষদের নির্বাচন। তবে ভোটের কোনো আমেজ নেই সাতবর্গ গ্রামের বেদে পল্লীটিতে। এখানকার বাসিন্দাদের মতে ভোট শুধুই একটি আনুষ্ঠানিকতা। তাই যত দ্রুত সম্ভব এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারলেই যেন বাঁচেন তারা। তবে নির্বাচনের দমকা হাওয়া কিছুটা হলেও বইছে এই বেদে পল্লীতে।
বুধন্তি ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বেদে পল্লীটি এখন সকাল-সন্ধ্যা মুখরিত হয়ে ওঠছে প্রার্থীদের পদচারণায়। প্রার্থীরা বেদে পল্লীতে আসছেন, ভোট চাইছেন আর দিচ্ছেন তাদের জীবনমান উন্নয়নে নানান প্রতিশ্রুতি।
ভোটের ভাবনা নিয়ে কথা বলেন বেদে সর্দার কামরুন্নেছা। আলাপচারিতায় তিনি জানান, প্রায় ৪০ বছর ধরে সাতবর্গ গ্রামের পূর্বপাড়ার ছোট্ট একটি খোলা জায়গায় ‘খুপড়ি’ ঘর করে বসবাস করছেন তারা। বর্তমানে তাদের বেদে পল্লীতে দুই শতাধিক পরিবার রয়েছে। এছাড়া স্থায়ী এ বেদে পল্লীতে রয়েছেন ২৮৫ জন ভোটার।
কামরুন্নেছা আক্ষেপ করে বলেন, জন্মসূত্রে সাপুড়িয়া হওয়ায় যুগ যুগ ধরেই সরকারি নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে বেদে সম্প্রদায়ের মানুষজন। বেদে পল্লীর শিশুদের জন্য নেই সরকারি কোনো স্কুল-কলেজ। মৃত্যুর পর কবর দেয়ার জন্য গোরস্থানের জায়গাও নেই বলে আক্ষেপ করেন কামরুন্নেছা।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4156946আজকের পাঠক সংখ্যা::
  • 12এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET