১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪১ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • কৃষি সংবাদ
  • বাংলাদেশ গম ও ভ্ট্টুা গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা প্রো-ভিটামিন ‘এ’ সমৃদ্ধ নতুন ভুট্টার জাত আবিস্কার করেছে

বাংলাদেশ গম ও ভ্ট্টুা গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা প্রো-ভিটামিন ‘এ’ সমৃদ্ধ নতুন ভুট্টার জাত আবিস্কার করেছে

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : জুন ০৫ ২০২০, ১৮:২১ | 643 বার পঠিত

এবার মানুষের খাদ্য চাহিদা পুরণ করবে ভুট্টা। সেই লক্ষ্যে প্রো-ভিটামিন ‘এ’ সমৃদ্ধ নতুন ভুট্টার জাত আবিস্কার করেছেন বাংলাদেশ গম ও ভ্ট্টুা গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা। তারা জানান, উদ্ভাবিত এই নতুন জাত খুব শিঘ্রই কৃষক পর্যায়ে অবমুক্ত করা হবে। এতে কৃষকরা যেমন লাভবান হবে তেমিন দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে সেই লক্ষ্যে নতুন নতুন গবেষণার কাজও চালিয়ে যাচ্ছেন এ গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীরা।

বাংলাদেশ গম ও ভ্ট্টুা গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর মিয়া জানান, উদ্ভাবিত নতুন এ জাত কৃষক পর্যায়ে ছড়িয়ে দিতে পারলে মানব দেহে ভিটামিন এ এর অভাবে বিভিন্ন রোগ হয়ে থাকে যেমন, ত্বকের শুস্কতা, অন্ধত্ব, স্বল্প উচ্চতা, গলা ও বুকের জটিলতা ইত্যাদি। প্রো-ভিটামিন ‘এ’ সমৃদ্ধ জাতের ভুট্টা মানব দেহে ভিটামিন এ এর অভাব পুরণ করবে।

কৃষক মো. দবিরুল ইসলাম জানান, বিদেশ নির্ভর জাত বীজে ভুট্টার চাষ করছে বাংলাদেশের কৃষকরা। তবে আগামীতে দেশের প্রো ভিটামিন ‘এ’ সমৃদ্ধ নতুন ভুট্টার জাত কৃষক পর্যালে আসলে আবাদের পাশাপাশি অন্যান্য কৃষকদেরও উদ্বুদ্ধ করবো। কারণ এই প্রো ভিটামিন এ সমৃদ্ধ নতুন ভুট্টা জাতে অধিক ফলন পাওয়া যাবে এবং কৃষকরা লাভবান হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেন জানান, বাংলাদেশে ভুট্টার চাষ দিন দিন বাড়ছে। চলতি রবি ও খরিপ মৌসুমে ৫ লক্ষ ১৭ হাজার হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। আর তা থেকে ফলন পাওয়া গেছে ৫১ লক্ষ মেট্রিক টন। যা গত মৌসুমের চেয়ে ৪ লক্ষ মেট্রিক টন বেশি। সারা বছর দেশে ভুট্টার চাহিদা রয়েছে ৬৫ লক্ষ মেট্রিক টন। যা আগামী ২/৩ বছরের ব্যবধানে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে চাহিদার লক্ষ্যমাত্রা পুরণ করা সম্ভব হবে। তবে বর্তমানে দেশে যে পরিমাণ ভুট্টার আবাদ হয় তার সিংহ ভাগই ব্যবহৃত হয় পোল্ট্রি, ডেইরি ও মৎস খামারে। আর অল্প কিছু ব্যবহৃত হয় মানুষের খাদ্য হিসেবে। মানুষের খাবার তালিকায় ভুট্টা ব্যবহারে চাহিদা সৃস্টি করতে প্রো-ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভুট্টার এই নতুন জাত উদ্ভাবন করা হয়েছে। যা আগামী এক বছরের মধ্যে কৃষক পর্যায়ে বিতরণ করা হবে। আর এতে বিঘা প্রতি (৩৩ শতকের) ৪০ মন ও একরে ১২০ মন ভুট্টা পাওয়া যাবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4009724আজকের পাঠক সংখ্যা::
  • 12এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET