২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • ধর্ম ও জীবন
  • বরিশালের ৬১৭ মন্ডপে দুর্গা পূজার আয়োজন ॥ অঞ্চলি হবে অনলাইনে

বরিশালের ৬১৭ মন্ডপে দুর্গা পূজার আয়োজন ॥ অঞ্চলি হবে অনলাইনে

খোকন হাওলাদার, গৌরনদী,বরিশাল করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : অক্টোবর ০৬ ২০২০, ২২:২৪ | 631 বার পঠিত

 
 
 
আগামী ২২ অক্টোবর বোধন পূঁজার মাধ্যমে এবছর শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবথেকে বড় উৎসব দুর্গা পূজা। কিন্তু করোনা পরিস্থিতির কারণে উদযাপনের রঙ অনেকটা ফিকে হয়ে গেছে। বিভিন্ন নিয়ম কানুনের বেড়াজালে আটকে ফেলা হয়েছে এবারের উৎসব। তবে এ সবকিছুই করা হয়েছে বরিশালবাসীর ভালোর জন্য এমনটাই জানিয়েছেন পূূজা উদযাপন কমিটির নেতৃন্দ। তাই অনাড়ম্বর আয়োজনে এবারের দুর্গা পূজা উদযাপনে বেঁচে থাকার প্রার্থনাই বড় হয়ে উঠেছে।
বরিশাল জেলা ও মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, বরিশাল মহানগরীতে এবার পূজা ম-প হবে ৪২ টি। এর মধ্যে ৬ টি ব্যক্তিগত বাকিগুলো সর্বজনীন। যা গতবারের তুলনায় একটি বেশি।
অন্যদিকে জেলায় ম-প হবে ৫৭৫ টি। এর মধ্যে বরিশাল সদর উপজেলায় ২২ টি, আগৈলঝাড়া ১৫৭ টি, উজিরপুরে ১১০ টি, গৌরনদী ৮০ টি, বাকেরগঞ্জ ৭২ টি,বানারীপাড়া ৫৯ টি, হিজলা ১৫ টি,মুলাদী ১২ টি এবং বাবুগঞ্জ ও মেহেন্দিগঞ্জে ২৪ টি করে ম-প তৈরি করা হবে। জেলাতেও গতবছর চেয়ে একটি ম-প বেশি হবে বলে জানা গেছে।
এছাড়া করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ম-পগুলোতে কিছু নিয়ম কানুন বেঁধে দেয়া হয়েছে। এর মধ্যে ম-পে ঢুকতে হলে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া পূজার প্যান্ডেলগুলো রাত ৯ টা থেকে পরদিন সকাল পর্যন্ত বন্ধ থাকবে বলেও জানা গেছে। একই সঙ্গে এবার জেলা কিংবা মহানগরীর কোথাও তোরণ কিংবা অতিরিক্ত আলোকসজ্জা হবে না বলেও জানিয়েছেন পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ।
এদিকে মহানগরীর পূজা ম-প গুলোতে অনলাইনে অঞ্জলি প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে বলে জানা গেছে। এছাড়া এবারের বিসর্জন রাতে না করে সন্ধ্যা ৬ টার মধ্যে করে ফেলার নির্দেশনা দেয়া হয়েছে সর্বজনীন সকল ম-প গুলোর কর্তৃপক্ষকে। একই সঙ্গে বিগত দিনে বরিশালে দুর্গা পূজা উপলক্ষে যে মেলা অনুষ্ঠিত হতো তা এবার হবে না।
এ ব্যাপারে বরিশাল মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুরঞ্জিত দত্ত লিটু বলেন, ‘এ বছরের পুরো পরিস্থিতি অন্যরকম। এই পরিস্থিতিতে দুর্গা মায়ের কাছে সকলে চাইবো যেন পৃথিবী দ্রুত সুস্থ হয়ে ওঠে। আর হিন্দুধর্মাবলম্বী সকলের কাছে নিবেদন থাকবে সবাই যেন পূজা উপলক্ষে বেঁধে দেয়া সকল স্বাস্থ্য বিধি এবং অনুশাসন মেনে চলেন’।
সুরঞ্জিত দত্তের কথার সঙ্গে একমত পোষণ করেন বরিশাল জেলা সর্বজনীন পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মানিক মুখার্জি গুডু। তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে এবারের পূজার রং ফিকে হয়ে গেছে। তবুও সবাই মিলে যেন সুস্থ ভাবে আগামীবার পূজায় আনন্দ করতে পারি সেজন্য জীবনঘাতি ভাইরাস মোকাবিলার জন্য পূজা উদযাপনে সকলে নির্ধারিত নিয়ম মেনে চলবো। এতে করে বরিশালবাসীর সঙ্গে সঙ্গে দেশবাসীর মঙ্গল হবে’।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4155121আজকের পাঠক সংখ্যা::
  • 28এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET