২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • জাতীয়-শীর্ষ সংবাদ
  • বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন গাজীপুরের সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন গাজীপুরের সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

admin6

আপডেট টাইম : জুলাই ৩১ ২০১৮, ১৮:২১ | 730 বার পঠিত

সাইফুল আলম সুমন,শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি:

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর গাজীপুরস্থ প্রাইমারী গ্রাউন্ড স্টেশন ‘সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র’ উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বেলা পৌণে ১২টার দিকে ঢাকার বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাজীপুরের এ উপকেন্দ্র উদ্বোধন করেন। একই সঙ্গে তিনি বেতবুনিয়ার ব্যাক-আপ গ্রাউন্ড স্টেশন ‘সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র’টিও উদ্বোধন করেন।

 

গাজীপুর সিটি কর্পোরেশনের তেলীপাড়ায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন এবং বেতবুনিয়ার ব্যাক-আপ গ্রাউন্ড স্টেশন দু’টি প্রধানমন্ত্রীর ছেলে আইটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করা হয়েছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের ও বেতবুনিয়াস্থ সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সে বলেন, ১৯৭৪ সালে ১৪ জুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেগেছেন। সে পদাঙ্ক অনুসরণ করে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফল ভাবে উৎক্ষেপন করতে পেরেছি।

 

তিনি বলেন, মুজিব থেকে যাত্রা শুরু হয়ে এখন আমরা সজীবের কাছে পৌছেছি। আমি বিশ্বাস করি মহাকাশে আমরা পৌছে গেছি। বাংলাদেশের জনগণ এর সুফল ভোগ করবে। বাংলাদেশের জনগণ এর  সকল আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে। আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব। জাতির পিতা ৭ই মার্চের ভাষনে যেকথা বলেছিলেন, কেউ দাবায়ে রাখতে পারবা না। তাই কেউ আমাদের আর দাবায়ে রাখতে পারবে না।

 

উদ্বোধনী অনুষ্ঠানে গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন।

 

এসময় অনুষ্ঠানে গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম, ঢাকা রেঞ্জের উপ-মহা পুলিশ পরিদর্শক (ডিআইজি) আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান আখতারউজ্জামান, গাজীপুর সিটি কর্পোরেশেনর প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম রাহাতুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন অর রশীদ, গাজীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ, গাজীপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খানসহ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এ কেন্দ্রর উদ্বোধন করেন। একই সঙ্গে বেতবুনিয়ার বেক-আপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে বিভিন্ন তথ্য তুলে ধরে গাজীপুরের ভূ-উপগ্রহ কেন্দ্রের প্রকৌশলী আসাদুজ্জামান রনি বক্তব্য রাখেন।

 

এ প্রসঙ্গে গ্রাউন্ড স্টেশন নেটওয়ার্ক অপারেশন কন্ট্রোল সেন্টারের মিশন ইঞ্জিনিয়ার ও ব্যবস্থাপক মোনতাসিরুর রহমান জানান, মহাকাশে নির্বিঘেœ উৎক্ষেপণের পর স্যাটেলাইটটি এখন গ্রাউন্ড স্টেশন থেকে সংকেত দিচ্ছে ও নিচ্ছে। স্যাটেলাইটটি থেকে কাঙ্খিত সেবা পেতে এখন সময়ের অপেক্ষা মাত্র। গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে সার্বক্ষণিক ওই স্যাটেলাইটটির গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। এখন পর্যন্ত কোন প্রকার সমস্যা দেখা দেয়নি। এখান থেকে ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে। ফুল সিস্টেমটিকে টেস্টিং করা হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যে সকল টেস্ট ও ট্র্যাকিংয়ের কাজ সফলভাবে সমাপ্তির পর যে কোন সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কমার্শিয়াল অপারেশনে (বানিজ্যিক কার্যক্রম) যাবে।

 

স্যাটেলাইট অপারেশন কন্ট্রোল সেন্টারের স্যাটেলাইট ইঞ্জিনিয়ার নাসিরুজ্জামান রনি  বলেন, এটা হলো কমিউনিকেশন স্যাটেলাইট। এর গ্রাউন্ড স্টেশনে হিউজ সিস্টেম ইন্সস্টল করা হয়েছে। এখানে ভেতরে স্থাপিত আলাদা আলাদা ইকুইপমেন্ট ছাড়াও বাইরের পুরো সিস্টেমটিকে ছোট ছোট ইউনিটে ভাগ করে সেপ্টেম্বর পর্যন্ত টেস্ট করা হবে। বেতবুনিয়া এবং গাজীপুরে  গ্রাউন্ড স্টেশনের ভেতরে ও বাইরে যত যন্ত্রাংশ স্থাপন করা হয়েছে যেমন এন্টেনা, নেটওয়ার্কিং সিস্টেমসহ বিভিন্ন ইকুইপমেন্ট ছোট ছোট ভাগ করে টেস্টিং করা হচ্ছে। ইতোমধ্যে গ্রাউন্ড স্টেশন ও এন্টেনা টেস্ট করা শেষ হয়ে গেছে। এগুলো এখন পারফেক্টলি ফাংশনাল। এখন গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন প্রসেসে স্যাটেলাইট  টেস্ট করা হচ্ছে। বর্তমানে গাজীপুর গ্রাউন্ড স্টেশনে বাংলাদেশী ৩০জন ও ১০জনের মত ফ্রান্সের প্রকৌশলী সার্বক্ষণিক কাজ করছে

 

প্রকল্পের পরিচালক মেসবাহুজ্জামান জানান, উৎক্ষেপনের পর নির্দিষ্ট দূরত্বে দ্রাঘিমাংশে (প্রায় ৩৬হাজার কিলোমিটার দূরে ১১৯.১পূর্ব দ্রাঘিমাংশে) স্যাটেলাইটটি অবস্থান করছে। ইতোপূর্বে যুক্তরাষ্ট্র-ফ্রান্স-ইটালী থেকে স্যাটেলাইটটি সম্পূর্ণভাবে কন্ট্রোল করা হলেও বর্তমানে গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে ট্র্যাকিং এবং কন্ট্রোলিং করা হচ্ছে। প্রকৌশলীরা এখান থেকে স্যাটেল।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4218076আজকের পাঠক সংখ্যা::
  • 7এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET