২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, সোমবার, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • অর্থ বাণিজ্য
  • বগুড়া শিবগঞ্জে পবিত্র কোরবানী উপলক্ষে ২টি গরু মন্ডল ও সুন্দর এর দাগ হাকছে ১৮ লক্ষ টাকা

বগুড়া শিবগঞ্জে পবিত্র কোরবানী উপলক্ষে ২টি গরু মন্ডল ও সুন্দর এর দাগ হাকছে ১৮ লক্ষ টাকা

এম এ রাশেদ, ধুনট,বগুড়া করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : জুলাই ০৮ ২০২০, ১৪:২৮ | 659 বার পঠিত

বগুড়ার শিবগঞ্জ উপজেলার শিবগঞ্জ সদর ইউনিয়নের আদালীপুর এরুলিয়া পাড়া গ্রামের আবু জাফর মন্ডল পেশায় একজন পল্লী প্রাণি চিকিৎসক। সখের বসভুত হয়ে দীর্ঘদিন থেকে গরুর খামার পরিচালনা করে থাকেন। এবার দেশে করনো ভাইরাস এর কারণে কোরবানীর পশুর হাটের উপর নানা বিধি নিষেধ থাকায় চিন্তিত হয়ে পড়েছেন এই ক্ষুদ্র খামারী। তার খামারে ছোট বড় মিলিয়ে মোট ২৬টি গরু রয়েছে। এর মধ্যে কোরবানীর জন্য ২টি গরু বিক্রয় করবেন বলে অনেক আদর যতœ করে লালন পালন করেছেন।

গুরুগুলির মধ্যে তার প্রিয় ২টি গরু একটির নাম মন্ডল ও অপরটির নাম সুন্দর। এদের মধ্যে মন্ডল এর ওজন ১৬০০ কেজি, যার মূল্য ধরা হয়েছে ১০ লক্ষ টাকা ও সুন্দরের ওজন ১০৮০ কেজি, সুন্দর এর মূল্য ধরা হয়েছে ৮ লক্ষ টাকা। তিনি গরু ২টি তার খামারে অধিক যতেœ লালন পালন করেছেন বলে জানান। তার খামারে ২জন লোক সার্বক্ষনিক মন্ডল ও সুন্দরের সেবা যতœ করে।

কোন রকম রাসায়নিক ও কেমিকেল যুক্ত মোটা তাজা করন, তরল ভিটামিন বা ট্যাবলেট জাতীয় খাবার না খাওয়ায়ে প্রতিদিন দেশীয় খাবার যেমন, খৈল, ভূষি, খুদের ভাত, গমের আটা, ভুট্টার গুড়া, খড় এবং তার খামারের পার্শ্বে চাষকৃত সবুজ খাস খাওয়ায়ে থাকে। এতে তার প্রতিদিন প্রায় ৫০০ টাকার খাবারে জন্য ব্যয় হয়ে থাকে। এ ছাড়া তিনি গরু গুলিকে গরমের হাত থেকে রক্ষা করতে বৈদ্যুতিক ফ্যান ও প্রতিদিন ২ বার সাব মারসিবল পাম্পের আরসেনিক ও আয়রন মুক্ত পানি দ্বারা সাবান ও শ্যাম্পু দ্বারা গোসল করিয়া দেন। এতো কিছু করে মন্ডল ও সুন্দরকে লালন পালন করে উৎকন্ঠার মধ্য রয়েছেন কাঙ্খিত মূল্য পাওয়ার ব্যাপারে।

এ ব্যাপারে পল্লী প্রাণি চিকিৎসক আবু জাফর মন্ডল বলেন, বর্তমান সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে গরুর খামার গুলিতে বিভিন্ন সমস্যা দেখা দিলেও আমি মন্ডল ও সুন্দরের কোন শারীরিক সমস্যা দেখা দেয়নি। অধিক গুরুত্ব সহকারে গরু ২টি কে লালন পালন করেছি। এদের মধ্যে মন্ডল কে আমি ছোট বেলায় হাট থেকে কিনে এনে নিজের সন্তানের মত লালন পালন করেছি ও সুন্দর আমার সন্তানের মত। কারণ আমার খামারেই তার জন্ম। ছোট বেলা থেকেই অতি আদরের সঙ্গে তাকেও লালন পালন করছি। তাই গরু ২টি বিক্রয় করতে আমার মন চায় না। যদি বৃত্তবান হতাম তবে গরু ২টি কোরবানি দিয়ে পাড়ার সবাইকে নিয়ে খেতাম। কিন্তু বিধিবাম আমার সে সমর্থ নেই। তাই বুকে পাথর বেঁধে গরু ২টি বিক্রয়ের সিদ্ধান্ত নিয়েছি। আশা রাখি যে ব্যক্তি গরু ২টি ক্রয় করবেন সে প্রতারিত হবেন না।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4103995আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET