৯ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪১ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • বকেয়া বেতন-ভাতা’র দাবীতে বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিকদের বিক্ষোভ ও মানববন্ধন

বকেয়া বেতন-ভাতা’র দাবীতে বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিকদের বিক্ষোভ ও মানববন্ধন

মোঃ আবু শহীদ, ফুলবাড়ী,দিনাজপুর করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : জুলাই ০৮ ২০২০, ১৬:৩৯ | 657 বার পঠিত

বকেয়া বেতন ভাতা প্রদান,শ্রমিকদের পুনরায় স্ব-স্ব কর্মস্থলে যোগদানসহ ৪ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে দেশের একমাত্র উৎপাদনশীল প্রতিষ্ঠান দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা।
৮জুলাই বুধবার সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপি খনির দক্ষিন গেটের সামনে যৌথভাবে অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও বড়পুকুরিয়া জাতীয় শ্রমিক লীগের শ্রমিকরা ।
মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের পর বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান,বড়পুকুরিয়া জাতীয় শ্রমিক লীগের সভাপতি জাহিদুল ইসলাম ও শ্রমিক নেতা নুর ইসলামসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।
বক্তারা বলেন, দীর্ঘদিন যাবত ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি সিএমসি জেএসএমই’র অধীনে খনির অভ্যন্তরে কাজ করে আসছেন ১১৪৭ জন বাংলাদেশী শ্রমিক। করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক গত ২৬ মার্চ থেকে বাংলাদেশী শ্রমিকদের খনির ভেতরে প্রবেশের নিষেধাজ্ঞা জারী করে শুধুমাত্র চীনা শ্রমিকদের নিয়ে স্বল্প পরিসরে খনির কার্যক্রম চালু রাখেন কর্তপক্ষ। ঠিকাদারী প্রতিষ্ঠান করোনাকালীন সময়ে যথাসময়ে শ্রমিকদের বেতন ভাতা প্রদানের প্রতিশ্রæতি দিয়ে ছুটিতে পাঠান। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান করোনার শুরু থেকে এখন পর্যন্ত শ্রমিকদের শুধুমাত্র মার্চ মাসের ২৬ দিনের বেতন ও ঈদ বোনাস দিয়েছেন ।
এদিকেদীর্ঘদিন ধরে কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে মানবেতর জীবন যাপন করছেন শ্রমিকরা। তাই অনতিবিলম্বে আগামী ১২ জুলাইয়ের মধ্যে খনি কর্তৃপক্ষ শ্রমিকদের ৪দফা দাবি মেনে না নিলে ১৩ জুলাই থেকে খনির প্রধান ফটকের সামনে পরিবার পরিজন নিয়ে লাগাতার অবস্থান কর্মসূচির আল্টিমেটাম দিয়েছেন শ্রমিক নেতারা।
এ বিষয়ে বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামরুজ্জামান খান বলেন, করোনার কারণে শ্রমিকদের ছুটিতে পাঠানো হয়েছিলো। ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি সিএমসি জেএসএমই’র সাথে আমাদের কথা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রæত সময়ের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান শ্রমিকদের কাজে যোগদানের মাধ্যমে তাদের বকেয়া পাওনাদি প্রদান করবেন বলেও জানান তিনি।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4006551আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET