৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

ফ্রান্সের প্রধানমন্ত্রী ফিলিপের পদত্যাগ! 

সৈয়দ মুন্তাছির রিমন, স্পেশাল করেসপন্ডেন্ট,ফ্রান্স।

আপডেট টাইম : জুলাই ০৩ ২০২০, ২২:১৩ | 685 বার পঠিত

 রাষ্ট্রপতিশাসিত ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়াখ্দ ফিলিপ পদত্যাগ করেছেন। শুক্রবার ৩ জুন সকালে তিনি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাখোঁর কাছে পদত্যাগপত্র দিলে তা গ্রহণ করা হয়। রাষ্ট্রপতির দফতর এলিজি প্রাসাদ থেকে শুক্রবার দুপুরে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এদিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে জ্যঁ কাসটের নাম ঘোষণা করেছেন রাষ্ট্রপতি। আগের মন্ত্রিসভাও ভেঙ্গে দিয়ে নতুন করে মন্ত্রীসভার সদস্য নিয়োগ করবেন রাষ্ট্রপতি। এতে পুরনো মন্ত্রীদের অনেকেই বাদ পরবেন।
রাষ্ট্রপতি ম্যাখোঁ তার মন্ত্রীসভায় রদবদল করতে যাচ্ছেন তা বেশ কিছুদিন ধরেই আলোচনায় ছিল। বিশেষ করে প্রধানমন্ত্রী ফিলিপকে পদ থেকে সরিয়ে দেয়ার ইচ্ছা ছিল রাষ্ট্রপতির। এ কারণে প্রধানমন্ত্রী ফিলিপ আগে থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি ফেব্রুয়ারি মাসেই নিজ শহর উত্তরাঞ্চলীয় সমুদ্রবন্দর শহর ল্য হাভ পৌরসভা থেকে মেয়র পদে নির্বাচনে দাঁড়ান। করোনা ভাইরাসের কারণে নির্বাচন পিছিয়ে গত ২৮ জুন হয়। ফিলিপ ৫৮.৮ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।
ফিলিপ জয়ী হলেও স্থানীয় সরকারের সাড়ে চার হাজারের বেশি পৌরসভায় ক্ষমতাসীন দলের ভরাডুবি হয়েছে।
পৌরসভা নির্বাচনে যাই ফল আসুক প্রেসিডেন্ট ম্যাক্রো আগেই সিদ্ধান্ত নেন যে নির্বাচনের পরপরই তিনি মন্ত্রিসভায় পরিবর্তন আনবেন। পৌরসভার ভোটে ম্যাথোঁর দলের এমন ভরাডুবি হয়েছে যে প্যারিস সিটিতে ১৬৩ কাউন্সিলরের মধ্যে মাত্র ৬ জন ক্ষমতাসীন দল থেকে নির্বাচিত হয়েছেন।
প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ সংসদে তাকে  কেন্দ্র করে তিনি দু’টি গ্রুপ সৃষ্টি হয়েছে। সোশালিস্ট পার্টি থেকে আসা প্রেসিডেন্ট মাখোঁ বাম ধারার রাজনীতির প্রতি দুর্বল। কিন্তু  প্রধানমন্ত্রী ফিলিপ আগা গোড়াই ডানপন্থী। ২০১৬ সালে গড়ে তোলা প্রেসিডেন্ট ম্যাখোঁর দল এলআরইএম বামপন্থী-ডানপন্থী সমন্বয়ের একটি দল। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা না করেই প্রধানমন্ত্রী ফিলিপ পৌরসভার মেয়র পদে নির্বাচন করেছেন এবং জয়ী হয়েছেন। ম্যাখোঁ এটা ইতিবাচকভাবে গ্রহণ করেননি।
নতুন প্রধানমন্ত্রী জ্যঁ কাসটে দক্ষিণের পিরেনি এলাকা প্রাদের মেয়র, যিনি ২০০৮ সাল থেকে বিরোধী দল ল্য রিপাবলিকের হয়ে জয়ী হয়ে আসছেন। ম্যাখোঁর সরকার অবশ্য করোনা ভাইরাস মোকাবিলা করার জন্য গঠিত কমিটিতে তাকে প্রভাবশালী পদে নিয়ে আসে। বিরোধী ল্য রিপাবলিকের সমর্থকদের মন জয় করতে ম্যাখোঁ জ্যঁ কাসটেকে নিয়োগ দিলেন বলে ধারণা করা হচ্ছে। জ্যঁ কাসটে এর আগে প্রেসিডেন্ট সারকোজির সঙ্গেও কাজ করেছিলেন।
এদিকে ২০১৭ সালের সংসদ নির্বাচনে ম্যাখোঁর দল ৩১৫ আসন পেলেও গত তিনবছরে তার দল থেকে পদত্যাগ করায় এখন সংসদে ২৮৮ এমপি রয়েছেন। সংসদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন হয় ২৮৯ আসনের।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4108053আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET