৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

ফেনীতে কবি মাহবুব আলতমাস’র স্বরণে নাগরিক শোক সভা

নজরুল ইসলাম চৌধুরী, জেলা করেসপন্ডেন্ট,ফেনী।

আপডেট টাইম : জুলাই ৩১ ২০১৮, ১৯:৫২ | 674 বার পঠিত

 

সংবাদ বিজ্ঞপ্তি:
ফেনীর প্রবীণ কবি ও সাংবাদিক, রিপোর্টার্স ইউনিটির সাবেক সদস্য, সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনীর সাবেক সভাপতি, সু শাসনের জন্য নাগরিক (সুজন)’র সভাপতি কবি মাহবুব আলতমাস এর স্বরণে ফেনীতে নাগরিক শোক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা ফেনীতে কবি মাহবুব আলতমাসের নামে একটি সড়ক ও একটি ভবন এর নামকরন করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি জোর দাবি জানান। এ সময় বক্তারা বলেন, কবি মাহবুব আলতমাস ছিলেন মানবতার কবি, মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাসী একজন কবি, কবির রচিত গ্রন্থ-‘জনকের প্রতিকৃতি ও আমার কবিতা সেটিই প্রমাণ করে। এ ছাড়াও তিনি সর্বশ্রেণীর মানুষের খুব আপনজন ছিলেন, তাঁকে ভালোবাসেন না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। সামজের উঁচু শ্রেণি থেকে শুরু করে নি¤œশ্রেণি সকলের আপনজন ছিলেন মাহবুব আলতমাস, তিনি একজন সাদামনের মানুষ ছিলেন, পরোপকারী ব্যাক্তি এ অঞ্চলে পরিচিত ছিলেন। নাট্যচার্য সেলিম আল দীনের বাল্যবন্ধু খ্যাত কবি সব বয়সী মানুষের তিনি আপন ছিলেন। তাঁর মৃত্যুতে ফেনীর সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।

মঙ্গলবার (৩১ জুলাই) সকালে ফেনী জেলা পরিষদের ড. সেলিম আল দীন মিলনায়তনে অনুষ্ঠিত নাগরিক শোকসভার আহবায়ক সাংবাদিক শাহজালাল রতনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ফেনী জেলা আওয়ামীলী’র সভাপতি ও ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, সোনাগাজী পৌরসভার মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আফছার ভূইয়া, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ওছমান হারুণ মাহমুদ দুলাল, ফেনী প্রেসক্লাব’র সাবেক সভাপতি রবিউল হক রবি, সম্মিলিত সাংস্কৃতি জোট ফেনীর সভাপতি এডভোকেট জাহিদ হোসেন খসরু, সাধারণ সম্পাদক সমর দেবনাথ, ফেনী প্রেসক্লাব’র সাবেক সভাপতি রফিকুল ইসলাম, সাবেক সভাপতি আজাদ মালদার, সাধারণ সম্পাদক দিলদার হোসেন স্বপন, জেলা যুবলীগের সভাপতি সুশেন চন্দ্র শীল, ফেনী জেলা পরিষদের সদস্য জেলা মহিলা আওয়ামীলীগ’র মহিলা সম্পাদিকা লায়লা জেসমিন বড়মনি, কবিতা পরিষদ ফেনীর সভাপতি কবি ইকবাল চৌধুরী, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শান্তি চৌধুরী, পূবালি সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সমন্বয়ক সমরজিৎ দাশ টুটুল, মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ইসমাইল হোসেন সিরাজী, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক যতন মজুমদার, বিটিভির জেলা প্রতিনিধি শওকত মাহমুদ, ফুলগাজী উপজেলা আওয়ামীলীগ’র ভারপ্রাপ্ত সভাপতি হাজী জামাল উদ্দিন, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক জহিরুল হক মিলন, বেতার ও টেলিভিশন শিল্পী অজয় দাস, স্টার লাইন গ্রুফ’র নির্বাহী পরিচালক মাইন উদ্দিন, নতুন ফেনী সম্পাদক রাশেদুল হাসান, তরুণ লেখক ও সাংবাদিক শাহাদাত হোসেন তৌহিদ, আঁচল সম্পাদক সাহিদা সাম্য লীনা।

ফেনী রিপোর্টার্স ইউনিটির সার্বিক সহযোগিতায় ইউনিটির সভাপতি জহিরুল হক মিলুর সঞ্চালনায় কবিকে নিয়ে কবিতা আবৃত্তি ও স্মৃতিচারণ করেন কবি ওবায়েদ মজুমদার, এডভোকেট সাইফুদ্দিন শাহীন, বকুল আক্তার দরিয়া, আবদুল ওয়াদুদ, মোসলেহ উদ্দিন মোসলিম, মহিউদ্দিন খোকন, পৃত্থিরাজ চক্রবর্তীসহ ফেনীর সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিক অঙ্গনের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য আবুল কালাম আজাদ, শাহিন গনী, কবি ইকবাল আলম, কবি নাসরিন জেরিন সুলতানা, কবি হেলাল শাহাদাত, ভাটিয়াল সম্পাদক আলমগীর মাসুদ, কবি রেহানা ইয়াছমিন, কবি গাজী হানিফ, টিভি উপস্থাপক মীম মিতুসহ আরো অনেকে।

এর আগে কবির স্বরণে শোকপ্রস্তাব পাঠ বরেন কবি উত্তম দেবনাথ। এসময় কবির জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা আরো বলেন, কবি আলতমাস একজন ফ্রিলান্স সাংবাদিক ও মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাসী একজন কবি, তাঁর অসংখ্য বই প্রকাশিত হয়েছে। ফেনীতে সাহিত্য, সাংস্কৃতি ও সাংবাদিকতাকে সমৃদ্ধ করতে নিরলসভাবে তিনি কাজ করে গেছেন। সম্প্রতি কবি মাহবুব আলতমাস’র অপ্রকাশিত একটি পান্ডুলিপি প্রকাশ করার জন্য বৃত্তবানদের প্রতি বক্তারা আহবান করেন। এসময় সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সুশেন চন্দ্র শীল পান্ডুলিপি প্রকাশ করার জন্য আর্থিক সহযোগিতার আশ্বাস দেন এবং মাহবুব আলতমাস এর স্মৃতি রক্ষার্থে একটি সংগঠন করারও দাবি জানান। পরে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

প্রসঙ্গত: কবি মাহবুব আলতমাস এর প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘দশ আঙ্গুলের কবিতা’, ‘জনকের প্রতিকৃতি ও কবিতা’, ‘প্রজাপতি রঙিন দিন’, ‘শালফুল বৃষ্টির’, ‘দক্ষিণে বন্দনা করি বঙ্গমা সাগর’, ‘অন্তরাল, মলিবুর স্বপ্নের ঠিকানা’, ‘সেদিনে পৌঁছতে চাই’ প্রভৃতি।

তিনি ১৯৪৪ সালে ১৪ আগষ্ট ফেনীর সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা ড. বজলুল হক ও মাতা সামসুন নাহার বেগম। তিনি গত ২৭ জুলাই (শুক্রবার) দুপুরে ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি তাঁর স্ত্রী ও তিন মেয়েসহ নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4225981আজকের পাঠক সংখ্যা::
  • 6এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET