৩রা আগস্ট, ২০২০ ইং, সোমবার, ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

শিরোনামঃ-
  • হোম
  • কৃষি সংবাদ
  • পাইকগাছায় ঘুর্ণিঝড় আম্পানে কয়েক কোটি টাকার কৃষি ফসল ও মৎস্য সম্পদের ক্ষতি

পাইকগাছায় ঘুর্ণিঝড় আম্পানে কয়েক কোটি টাকার কৃষি ফসল ও মৎস্য সম্পদের ক্ষতি

ইমদাদুল হক, পাইকগাছা,খুুলনা করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : মে ৩০ ২০২০, ১৮:২৬ | 634 বার পঠিত

পাইকগাছায় ঘুর্ণিঝড় আম্পানের তান্ডবে কৃষিতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। লন্ড-ভন্ড করে দিয়েছে উৎপাদিত বিভিন্ন ফসল, মৌসুমী ফল ও মৎস্য সম্পদ। ঝড়ে ও প্লাবিত হয়ে কয়েক কোটি টাকার ফসল বিনষ্ট হয়েছে এবং ভেসে গেছে ঘের ও জলাশয়ের মৎস্য। এতে অসংখ্য কৃষক ও চাষী বড় ধরণের ক্ষতির সম্মুখীন হয়েছে। ঝড় পরবর্তী কৃষি পুনর্বাসনের লক্ষে ক্ষয়-ক্ষতির পরিমাণ উল্লেখ করে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন দাখিল করেছে সংশ্লিষ্ট কৃষি ও মৎস্য দপ্তর।
সূত্র মতে, গত ২০ মে ঘুর্ণিঝড় ঝড় আম্পান উপকূলীয় পাইকগাছায় আঘাত হানে। রাত ভোর ঝড়ের তান্ডবে লন্ড-ভন্ড হয়ে যায় গোটা এলাকা। পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ভেঙ্গে ও উপচে প্লাবিত হয় দেলুটি ইউনিয়নের কৃষি সমৃদ্ধ২২নং পোল্ডার। প্লাবিত হয় ২০ ও ২০/১ পোল্ডারের ১৫ গ্রাম। ঘুর্ণিঝড় পরবর্তী বাঁধ দেয়ার কাজ অব্যাহত রয়েছে ।
প্লাবিত হওয়ার ফলে ঐ এলাকার কৃষি ফসল ও মৎস্য ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। তরমুজ ও মৌসুমী সবজি বিনষ্ট হওয়ার পাশাপাশি ভেসে যায় হাজার হাজার বিঘা ঘের ও জলাশয়ের চিংড়ি ও মৎস্য।
অনুরূপভাবে, ঝড়ের তান্ডবে উপজেলার অন্যান্য ইউনিয়নেও কৃষি ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়।
দেলুটি ইউনিয়নের ২২নং পোল্ডারের সৈয়দখালী গ্রামের কৃষি লোটন সরকার জানান, এ ব্যাপারের মৌসুমে তিনি ৪ বিঘা জমিতে তরমুজের আবাদ করেছিলেন। ঘুর্ণিঝড় আম্পানের আঘাতে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়ে তার সমস্ত তরমুজ ফসল পানিতে তলিয়ে বিনষ্ট হয়ে গেছে।
দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল ও আওয়ামীলীগনেতা সুকৃতি মোহন সরকার জানান, ঘুর্ণিঝড়ে প্লাবিত হয়ে অন্যান্য ক্ষয়-ক্ষতির পাশাপাশি মধুখালী, পারমধুখালী, গেওয়াবুনিয়া ও চকরি-বকরি এলাকার সাড়ে ৩ হাজার বিঘা চিংড়ি ঘেরের সমস্ত চিংড়ি ও মাছ ভেসে গিয়ে কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে।উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানান, ঘুর্ণিঝড়ে ৫১ হেক্টর তরমুজ, ৬০ হেক্টর তিল, ৮২ হেক্টর শাক-সবজি, ৪২ হেক্টর পান, ৩০ হেক্টর মুগ, ১৪ হেক্টর পাট, ৫ হেক্টর কলা ও ৫ হেক্টর পেঁপে ফসল এবং ১২৩ হেক্টর মৌসুমী ফল আমের ব্যাপক ক্ষতি হয়েছে।
কৃষি বিভাগের এ কর্মকর্তা জানান, ইতোমধ্যে ঘুর্ণিঝড় পরবর্তী কৃষি পুনর্বাসনের লক্ষে এসব ক্ষয়-ক্ষতির পরিমাণ উল্লেখ করে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন পাঠানো হয়েছে এবং কৃষকরা যাতে আবার নতুন করে চাষাবাদ করতে পারে সে লক্ষে কাজ করা হচ্ছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 3999453আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET