২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

পরিবারের প্রিয় রেসিপি

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ১১ ২০১৬, ০০:৫২ | 666 বার পঠিত

সবসময় মায়েরা সন্তানের পছন্দের বা প্রিয় খাবারটি তৈরি করে দিতে সচেষ্ট থাকেন। নিজের ইচ্ছাকে বহি:প্রকাশের এক অসাধারণ আয়োজন হিসেবেই মায়েরা তাদের সন্তানদের জন্য তৈরি করে প্রিয় জিনিসটি।
food
তাই মায়েদের পছন্দের কিছু রেসিপি নিয়ে আজকের আয়োজন-

চিকেন মাসালা
উপকরণ : একটি মুরগির ৮ টুকরো, পেঁয়াজ কুচা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, লাল গুড়া মরিচ ১ চা চামচ, হলুদ গুড়া ১ চা চামচ, জিরা বাটা, গরম মসলা পরিমাণ মতো, কাঁচা মরিচ ৫টি, লবণ স্বাদ মতো, তেল ও পানি পরিমাণ মতো।

প্রণালি : প্রথমে গরম তেলে মুরগির টুকরোগুলো হালকা ভেজে নিতে হবে। পরে একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে বাদামী করে তাতে একে একে সব মসলা দিয়ে কষিয়ে তাতে অল্প পানি দিয়ে ভালোভাবে কষিয়ে মুরগির মাংস দিয়ে ২০ মিনিট অল্প আঁচে ঢেকে রাখতে হবে। যখন মাংস রান্না হবে তখন কয়েকটি কাঁচা মরিচ উপরে রান্না করা মাংসে দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। পরে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এগ চিকেন ফ্রায়েড রাইস
উপকরণ : পোলাওর চাল ৫০০ গ্রাম, মুরগির বুকের মাংস ১ কাপ, ডিম ৩টি, ক্যাপসিকাম কুচি ১ কাপ, গাজর কুচি আধ কাপ, পেঁয়াজ কিউব করে কাটা ৩টি, কাঁচা মরিচ ৪টি, মাখন ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো, আদার রস ১ টেবিল চামচ, লেবুর খোসা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি এক চিমটি, মরিচ গুড়া আধ চা চামচ।

প্রণালি : চাল ধুয়ে জল ঝরিয়ে চালের দুই গুণ বেশি জল লবণ দিয়ে ফুটিয়ে ঝরঝরে ভাত রান্না করুন। ডিম ২টি সিদ্ধ করে হালকা ভেজে স্লাইস করে কাটুন। আরো ২টি ডিম লবণ দিয়ে ফেটে ঝুরঝুরে করে ভেজে নিন। মাংস ছোট করে কেটে আদার রস, মরিচ গুঁড়া, লবণ দিয়ে মাখিয়ে অল্প আঁচে ভেজে ভেজে রান্না করুন। গাজর ও ক্যাপসিকাম কুচি লবণ দিয়ে অল্প তেলে আলাদা করে হালকা ভাজুন। এরপর ছড়ানো প্যানে মাখন দিয়ে পেঁয়াজ ভেজে নিন। ভাতের সঙ্গে কাঁচা মরিচ ও চিনি দিয়ে একটু ভাপে রাখুন। লেবুর খোসা কুচি দিয়ে নামান। ভাত ধাপে ধাপে সাজিয়ে পরিবেশন করুন।

ক্রিম পুডিং
উপকরণ : ঘন দুধ ২ কাপ, চিনি ১ কাপ, মুরগির ডিম ৪টি, এলাচ গুঁড়া ২টি, ক্রিম ২ টেবিল চামচ।
প্রণালি : ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিতে হবে। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়া ও ক্রিম ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এবার একটা পাত্র চুলায় দিয়ে তাতে সামান্য ঘি/তেল/মাখন/চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে। এবার চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে ডিমের মিশ্রণটি ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে ভাপে সেদ্ধ অথবা প্রেসার কুকারে পানি দিয়ে ১৫-২০ মিনিট ভাপে রাখতে হবে। পুডিং ঠান্ডা হতে দিতে হবে। ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিতে হবে। প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে দিতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু ক্রিম পুডিং।

চকলেট লেয়ার কেক
উপকরণ : ময়দা দেড় কাপ, ডিম ৪টি, চিনি দেড় কাপের একটু কম, মাখন ১০০ গ্রাম, সয়াবিন তেল আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, ভ্যানিলা সিকি চা-চামচ, চকোলেট দেড় প্যাকেট, মাখন ২ টেবিল-চামচ, কোকো পাউডার ২ টেবিল-চামচ। সব উপকরণ সিকি কাপ পানি দিয়ে গুলিয়ে নিতে হবে।

প্রণালি : ডিমের সাদা অংশ ফেটিয়ে ফেনা তুলে তাতে চিনি মেশাতে হবে। তারপর কুসুম মেশাতে হবে। এতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার ঢেলে দিয়ে মেশাতে হবে। মাখন ও তেল একত্রে গলিয়ে ডিমের মিশ্রণে মেশাতে হবে। এতে ভ্যানিলা দিতে হবে। তৈরি মিশ্রণ তিন ভাগে ভাগ করে এক ভাগের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে নিতে হবে। এবার এক ভাগ মিশ্রণ ওভেন প্রুফ পাত্রে বসিয়ে তার ওপর কোকো পাউডারের মিশ্রণ বসাতে হবে। এর ওপর আরেক ভাগ মিশ্রণ দিয়ে মাইক্রোওয়েভে ১০০ ডিগ্রি সেলসিয়াসে ৬ মিনিট বেক করতে হবে। বের করে চকলেট গলিয়ে কেকের ওপর ঢেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4163959আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET