১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলহজ, ১৪৪১ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

নৌ পথে খড় যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে!

আশরাফুল ইসলাম জয়, স্পেশাল করেসপন্ডেন্ট ।

আপডেট টাইম : জুলাই ২৪ ২০২০, ১১:৪৮ | 657 বার পঠিত

 সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ঢেকুরিয়া শহীদ মনসুর আলী ইকোপার্কের নৌঘাটে সকাল সকালই চলে আসে খড় বোঝাই ১২-১৪ টি ভটভটি। তা দেখেই নামানোর জন্য এগিয়ে যায় জনা পঞ্চাশেক শ্রমিক। গাড়ি থেকে নামিয়ে খড়গুলো ঘাটের পাশেই সেগুলো দিয়ে ছোট ছোট আটি তৈরি করে। এভাবে আটি তৈরির কাজ চলে বিকেল অবধি। এগুলো বহনের জন্য প্রস্তুত ৮-১০ টি নৌকা ঘাটে উপস্থিত। খড়গুলোকে বিশেষ কায়দায় নৌকায় ভরেই যাত্রা দূর গন্তব্যে।
গত বুধবার যমুনার ওই ঘাটে গিয়ে এমন চিত্র চোখে পড়ে। এসময় কথা হয় এই কাজের সাথে জরিত স্থানীয় ইউপি সদস্য শহিদুল ইসলামের সাথে।
তিনি এই প্রতিবেদককে জানান, “পাশের বগুড়া জেলার বিভিন্ন উপজেলা থেকে খড়ের গাদা কিনে ভটভটিযোগে এই ঘাটে এনে তা নতুন করে আটি তৈরি করা হয়। মাসে কমপক্ষে কুড়ি দিন এই ঘাটে গড়ে ৫০/৫৫ জন শ্রমিক কাজ করে। নৌকা বোঝাই করে দেবার চুক্তিতে তারা এই কাজ করে। নৌকা প্রতি তারা পাঁচশ থেকে ছয়শ টাকা করে পায়। বিশেষ করে বর্ষাকালে খড়ের চালান বেশি যায়।”
কথা হয় এই ব্যবসার সাথে জড়িত আলমগীর হোসেনের সাথে। তিনি জানান, “এই ঘাট দিয়ে মাসে কমপক্ষ্যে এক থেকে দেড়শ নৌকা খড় নিয়ে দেশের নানা প্রান্তে যায়। সবচেয়ে বেশি খড় বোঝাই নৌকা সিরাজগঞ্জের চৌহালী, টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় যায়।” বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সব চেয়ে বেশি খড় বোঝাই নৌকা এই ঘাট থেকে ছেড়ে যায়। খড় বিক্রি করে খরচ বাদে প্রতি নৌকা থেকে দুই থেকে আড়াই হাজার টাকা লাভ হয় বলে তিনি জানান।
ঢেকুরিয়া ঘাটের শ্রমিক সর্দার মোকতাল হোসেন জানান, “সপ্তাহে চার থেকে পাঁচদিন আমাদের ৫০ থেকে ৫৫ জন শ্রমিক এখানে কাজ করে। প্রতিজন দিনে গড়ে ২৫০ থেকে ৩৫০ টাকা  করে উপার্জন করে।”
রোদ এবং বৃষ্টির সময়ে শ্রমিকদের আশ্রয়ের জন্যে এই ঘাটে একটি ছাউনি নির্মাণের দাবী জানান তিনি।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4009720আজকের পাঠক সংখ্যা::
  • 13এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET