২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

 নিজের হাতকে পরিস্কার রাখুন-ইমরান খান রাজ

স্পেশাল করেসপন্ডেন্ট, নয়া আলো।

আপডেট টাইম : অক্টোবর ১৫ ২০২০, ২২:২৬ | 646 বার পঠিত

নিয়মিত হাত ধোয়া মানুষের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন। সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে হাতকে জীবানু মুক্ত রেখে সুস্থ স্বাভাবিক জীবনযাপন উপভোগ করা সম্ভব। পুরো বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরী ও মানুষকে হাত ধোয়ার জন্য উদ্বুদ্ধ করতে প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব ব্যাপী হাতধোয়া দিবস পালিত হয়ে থাকে। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে।

সাবান দিয়ে হাত পরিস্কার করা কতটা গুরুত্বপূর্ণ, ইতিমধ্যে সেবিষয়ে আমরা সকলেই অবগত হয়েছি। বিংশ শতাব্দীতে এসে যখন করোনাভাইরাসের প্রভাব সারা বিশ্বকে আতঙ্কিত করেছে তখন মানুষ বুঝতে পেরে পরিস্কার থাকা এবং পরিস্কার রাখা কতটা গুরুত্ব বহন করে। আমরা আমাদের দৈনন্দিন জীবনে চলাফেরা ও কাজের ক্ষেত্রে বিভিন্ন জিনিস স্পর্শ করি। এতে করে আমাদের হাতে নানান ধরনের রোগের জীবানু আটকে যায়। এক্ষেত্রে আমরা যদি সাবান দিয়ে নিজের হাত পরিস্কার না করি তাহলে স্বাভাবিক ভাবেই আমাদের শরীরে বিভিন্ন রোগের জীবানুর প্রবেশ ঘটবে। আর দেহের ভিতরে গিয়ে নানান জটিল রোগের প্রাদুর্ভাব ঘটাবে।

সাবান দিয়ে হাতধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাতধোয়া অংশীদার (GHP) ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে। বিশ্ব পানি সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাতধোয়া অংশীদার (GHP) বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এই দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্বব্যাপী হাতধোয়া দিবস পালনের অন্যতম উদ্দ্যেশ্য হলো প্রতিটি দেশের সাধারণ মানুষের মাঝে সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন চালু করা। প্রতিটি মানুষের হাত ধোয়ার বিষয়ের নজর দেয়া। সাবান দিয়ে হাত ধোয়ার উপকারীতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা। যাতে করে মানুষ নিজে এবং তাঁর পরিবারকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করতে পারে। ডায়রিয়াসহ বিভিন্ন জটিল রোগের জীবানু আমাদের হাতের মাধ্যমে খাবারের সাথে পেটে ঢুকে শরীরের উপর প্রভাব ফেলে। নিয়মিত সঠিক নিয়মে হাত না ধুয়ে খাবার পরিবেশন করলে বা খাবার খেলে রোগে আক্রান্ত হবার ঝুঁকি বৃদ্ধি পায়।

নিজের শরীরের সুস্থতার জন্য প্রতিটি মানুষের কিছু নির্দিষ্ট কাজের পর সাবান দিয়ে হাত পরিস্কার রাখা খুব প্রয়োজন। খাবার খাওয়ার পূর্বে, সৌচকার্য করার পরে, বাচ্চাকে খাওয়ানোর পূর্বে, করমর্দন বা টাকা স্পর্শ করার পরে এবং কাজ শেষে বাড়িতে ফিরে সাবান দিয়ে হাত ধোয়া খুব জরুরী। এবারের হাতধোয়া দিবসের প্রতিপাদ্য হচ্ছে “সকলের হাত সুরক্ষিত থাক”। পরিশেষে বলতে চাই, সুস্থ জীবনযাপনের ক্ষেত্রে নিয়মিত হাতধোয়া প্রয়োজন। আসুন নিজে হাত পরিস্কার রাখি এবং অপরকে হাতধোয়ার জন্য উৎসাহিত করি।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4154613আজকের পাঠক সংখ্যা::
  • 25এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET