২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

নিজস্ব নিরাপত্তা বলয় তৈরির আহ্বান আইজিপি’র

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৭ ২০১৬, ০৫:০২ | 634 বার পঠিত

11633_f3 নয়া আলো-

একের পর এক হত্যাকাণ্ডের বিষয়ে জনগণকে নিজেদের নিরাপত্তায় সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। তিনি বলেছেন, ঘরে ঘরে পাহারা দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী পারবে না। নিজেদেরও নিরাপত্তার দায়িত্ব নিতে হবে। প্রত্যেক ব্যক্তির সেন্স অব সিকিউরিটি থাকতে হবে। নিজের নিরাপত্তা, প্রতিবেশীর নিরাপত্তা, এলাকার নিরাপত্তার বিষয়ে সচেতন হতে হবে। নিজস্ব নিরাপত্ত বলয় তৈরি করতে হবে। এতে পুলিশের সহযোগিতা থাকবে। এলাকাবাসীর সঙ্গে পুলিশের সুসম্পর্ক থাকবে, সহযোগিতা থাকবে। কিন্তু তাদের এগিয়ে আসতে হবে। এজন্য জনগণের পাশে পুলিশ থাকবে বলে জানান তিনি। রাজধানীর কলাবাগানের লেকসার্কাসের ৩৫ নম্বর নিজ বাড়িতে সোমবারা বিকালে কুপিয়ে হত্যা করা হয়েছে সমকামীদের অধিকারবিষয়ক পত্রিকা রূপবান-এর সম্পাদক জুলহাজ মান্নান ও নাট্যকর্মী খন্দকার মাহবুব রাব্বী তনয়কে। গতকাল মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেন আইজিপি একেএম শহীদুল হক। পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।
সুপরিকল্পিতভাবে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে দাবি করে আইজিপি বলেন, এটি মর্মান্তিক এবং সুপরিকল্পিত হত্যাকাণ্ড। ধারণা করছি হত্যাকারীরা দীর্ঘদিন যাবৎ পরিকল্পনা করছে। ঘটনাস্থল বিভিন্ন সময়ে তারা রেকি করছে। পরিকল্পনার অংশ হিসেবে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। হত্যাকাণ্ড যেখানে ঘটেছে আমি মনে করি জায়গাটা যথেষ্ট সিকিউরড। আশপাশের সবাই যদি তাৎক্ষণিকভাবে প্রতিরোধ করতো। সাধারণ মানুষ যদি বেরিয়ে আসতো তাহলে তাদের ধরা সম্ভব হতো। তবে অপরাধীদের সনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসার কাজ অত্যন্ত আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে করা হবে বলে জানান তিনি।
পরিকল্পিত হত্যাকাণ্ড হলে ঠেকাতে না পারায় গোয়েন্দা ঘাটতি ধরা পড়েছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, গোয়েন্দারা মাইক্রো লেবেলের কাজ ডিল করে না। একটা ব্যক্তিকে কখন কীভাবে হত্যা করা হবে তা ধরা গোয়েন্দাদের কাজ নয়। একটা সামগ্রিক বিষয়ে তারা তথ্য সংগ্রহ করে। জঙ্গিদের তৎপরতার বিষয়ে তারা তথ্য সংগ্রহ করে। জঙ্গিরা কোথায় গিয়ে কী করবে সেটা সূত্র না পেলে জানার প্রযুক্তি তো আমাদের হাতে নেই। তাই এটাকে ইন্টেলিজেন্টের ব্যর্থতা বলব না। আমাদের দক্ষ গোয়েন্দা রয়েছে। অতীতে যেসব ঘটনা ঘটেছে, জঙ্গিরা যে ঘটনাগুলো ঘটিয়েছে তার অধিকাংশ সনাক্ত ও গ্রেপ্তার করতে পেরেছি। আমরা আশাবাদী এটাও সনাক্ত করতে পারব। অপরাধীদের গ্রেপ্তার করতে পারব।
এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এই হত্যাকাণ্ডে অতীতের জঙ্গি হামলার মিল রয়েছে। তবে সকল হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা না। গোপালগঞ্জে যে কাজটি করেছে ওই যুবক অনেকটা এভনরমাল। সে গ্রেপ্তার হয়েছে। নিজে স্বীকার করেছে। রাজশাহীতে যে হত্যাকাণ্ড ঘটেছে তার সঙ্গে মিল আছে এটার। রাজশাহীর ঘটনায় আমরা অনেক এগিয়ে গেছি। আশা করি অতি শিগগিরই জড়িতদের গ্রেপ্তার করতে পারব।
জুলহাজ ও তনয় হত্যাকাণ্ডের তদন্ত সম্পর্কে তিনি বলেন, এটা জাস্ট শুরু হলো। মামলা হয়েছে। আমাদের সময় দিতে হবে। পুলিশের প্রতি জনগণের আস্থা রাখতে হবে। সুযোগ থাকলে সহযোগিতা করতে হবে। এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করতে পারলে হত্যার মোটিভ জানা যাবে বলে জানান তিনি।
আইজিপি বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসী বলেন তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে সর্বশক্তি প্রয়োগ করে কাজ করে যাচ্ছি। আমাদের অনেক সফলতা আছে। যারা এদেশকে ভালোবাসেন না। যারা এদেশের ভালো চান না। যারা এদেশকে শান্ত থাকতে দিতে চান না। যারা অস্থিতিশীলতা সৃষ্টি করে অন্য কোন হীন স্বার্থ হাসিল করতে চান। তাদের বিরুদ্ধে সকলকে একমত হয়ে এগিয়ে যেতে হবে।
সিসি ক্যামেরা প্রসঙ্গে তিনি বলেন, অ্যাপার্টমেন্ট বাড়িতে সিসি ক্যামেরা স্থাপন করতে অনুরোধ করেছি। পাড়া মহল্লায় সমিতি আছে। তাদের সঙ্গে মিটিং করেছি। সিসি ক্যামেরা স্থাপন করতে বলেছি। কিন্তু না লাগালেতো বাধ্য করতে পারি না। বাধ্য করতে হলে সরকারের আইন থাকতে হবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4148789আজকের পাঠক সংখ্যা::
  • 8এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET