২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • বিশেষ প্রতিবেদন
  • নাঙ্গলকোটের বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ভয়াবহ ফল বিপর্যয়ে ক্ষুদ্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা

নাঙ্গলকোটের বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ভয়াবহ ফল বিপর্যয়ে ক্ষুদ্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ১৭ ২০১৬, ১৫:২১ | 654 বার পঠিত

নাঙ্গলকোট প্রতিনিধি-
নাঙ্গলকোটের বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয়ে সদ্য প্রকাশিত এসএসসির পরীক্ষার ভয়াবহ ফল বিপর্যয়ে চরম ক্ষুদ্ধ হয়ে পড়েছে শিক্ষার্থী অভিভাবকসহ এলাকাবাসী।
এবার এসএসসি পরীক্ষায় বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে ১’শ ২০জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে মাত্র ৪৪ জন। ফেল করেছে ৭৬জন। পাসের হার শতকরা ৩৬.৬৭ ভাগ। এর মধ্যে এক বিষয়ে ফেল করেছে ৩৩জন, দুই বিষয়ে ২৭জন, তিন বিষয়ে ১২জন এবং সব বিষয়ে ফেল করেছে ৪ জন।
অভিভাবক ও স্থানীয় শিক্ষা সচেতন এলাকাবাসীর সাথে কথা বললে তারা জানান, বিদ্যালয় পরিচালনায় প্রশাসনিক দুর্বলতা, মানসন্মত শিক্ষককের অভাব (দক্ষ শিক্ষক), শিক্ষকদের শ্রেণীকক্ষে পাঠদানে অনিহা, প্রাইভেট পড়া নিয়ে শিক্ষকদের ব্যস্ততা থাকা, শিক্ষকদের গ্রুপিং সহ বিভিন্ন কারণে ফলাফলে চরম বিপর্যয় হয়েছে।
সরেজমিনে গিয়ে কয়েকজন অভিভাবকের সাথে কথা বললে তারা এ প্রতিবেদককে বলেন, এ বিদ্যালয় পরিচালনায় কোন নিয়ম কানুনের বালাই নাই। স্কুলের শিক্ষার্থীরা তাদের মনমত স্কুলে আসে এবং চলে যায়। তার কোন বাঁধাধরা নিয়ম এখানে নেই। দুপুরে লেজারের সময় অনেক শিক্ষার্থী তাদের মনমত বাড়ী চলে যায়। আবার কয়েকদিন স্কুলে না আসলেও তার জন্য কোন কৈফিয়ত দিতে হয় না। শিক্ষকদের বেলায়ও এমননি অবস্থা বলে তারা মন্তব্য করেন। ছাত্র শিক্ষকদের কোথায়ও কোন দায়বদ্ধতা না থকায় দিন দিন এ বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়ছে। এদিকে বক্সগঞ্জের অপর একটি প্রতিষ্ঠান বক্সগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় ৯৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে মাত্র ২৫ জন। ফেল করেছে ৭৪জন। পাসের হার শতকরা ২৫.২৫। এর মধ্যে এক বিষয়ে ৩৯জন, দুই বিষয়ে ২৪জন, তিন বিষয়ে ১০জন এবং সব বিষয়ে ফেল করেছে ১জন।
বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মাষ্টার এনামুল হক বলেন, পরীক্ষা কঠিন হওয়ায় এবার পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। তবে বিষয় ভিত্তিক বিশেষ তদারকীর মাধ্যমে বিশেষ ক্লাস পরিচালনা করে আগামী দিনের পরীক্ষার জন্য শিক্ষার্থীদের গড়ে তোলা হবে।
স্থানীয় শিক্ষা সচেতন জনসমাজ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিত নিশ্চিত করা, মানসন্মত শিক্ষক নিয়োগ, নিয়মিত ক্লাস পরিচালনা করা। প্রতিষ্ঠানের দায়িত্বশীলদের জবাব দিহিতা নিশ্চিত করা সহ বিভিন্ন ধরণের প্রদক্ষেপ নেয়া হলে প্রতিষ্ঠান গুলোতে ভবিষ্যতে ভাল ফলাফল বয়ে আনবে বলে মতামত ব্যাক্ত করেছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4148693আজকের পাঠক সংখ্যা::
  • 11এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET