১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • সকল সংবাদ
  • দিনাজপুরে প্রথম আঞ্চলিক স্কাউটস কমডেকা উদ্বোধন করেন- এমপি গোপাল

দিনাজপুরে প্রথম আঞ্চলিক স্কাউটস কমডেকা উদ্বোধন করেন- এমপি গোপাল

হুমায়ন আরাফাত, আশুলিয়া করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : মে ২৩ ২০১৭, ২২:২৭ | 663 বার পঠিত

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি-

স্কাউট সৃজনশীল শিক্ষা দেয় এ কথা উল্লেখ করে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, লেখাপড়ার পাশাপাশি ভাল মনের ও পরোপকারী মানুষ হতে সাহায্য করে স্কাউট। ফলে স্কাউট যারা করে তারা দেশপ্রেমিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠে। আর শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ধর্মের অপব্যাখ্যা রুখতে স্কাউটদের এগিয়ে আসতে হবে। ২৩ মে মঙ্গলবার সকালে বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল এর আয়োজনে জেলার কাহারোল উপজেলার পূর্ব মল্লিকপুর শিক্ষা নগরী মাঠে তিন দিন ব্যাপী ‘‘প্রথম দিনাজপুর আঞ্চলিক কমডেকা-২০১৭’’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মনোরঞ্জন শীল গোপাল এমপি এসব কথা বলেন।  কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প (কমডেকা) অনুষ্ঠানে রংপুর বিভাগের দিনাজপুর, রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা এই ৮ জেলার ৪৭ টি স্কাউট দল অংশগ্রহন করে। এদের মধ্যে ৩৭ টি ছেলে দল এবং ১০টি মেয়ে দল। প্রায় ৬শ শিক্ষার্থী ৪৭ টি দলে পূর্ব মল্লিকপুর শিক্ষা নগরী মাঠে তাঁবু টাঙ্গিয়ে থাকে। এবারের কমডেকা থীম ছিল সমাজ উন্নয়নে স্কাউটিং। এই কমডেকা অনুষ্ঠান শেষ হবে আগামী ২৫ মে বৃহস্পতিবার। বাংলাদেশ স্কাউট দিনাজপুর অঞ্চলের কমিশনার কমডেকা চীফ মো. মোস্তাক হাবিব জানান, ২০০৮ সালে দিনাজপুরের কাহারোল উপজেলায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল। ৫ হাজার ৫শ ৫৭টি প্রতিষ্ঠান স্কাউটের সাথে জড়িত। তাই ৩ দিনব্যাপী ‘‘প্রথম দিনাজপুর আঞ্চলিক কমডেকা-২০১৭’’ অনুষ্ঠান দিনাজপুরে অনুষ্ঠিত হচ্ছে। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান ও বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল এর আঞ্চলিক সভাপতি প্রফেসর আহমেদ হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলার চেয়ারম্যান মো. মামুনুর রশীদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা, বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল এর কমিশনার মো. মোস্তাক হাবিব। এর আগে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল এর আঞ্চলিক সম্পাদক মো. মশিহুর রহমান চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল এর আঞ্চলিক পরিচালক মো. আক্তারুজ্জামান, বাংলাদেশ স্কাউটস (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) পরিচালক মোহাম্মদ গোলাম মোস্তফা। সুন্দর ও সু-শৃঙ্খল জীবন যাপনের নাম হলো স্কাউট একথা উল্লেখ করে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, যে কোন দুর্যোগ মোকাবেলা করতে পারে স্কাউট। তাই বর্তমান প্রেক্ষাপটে যে কোন বিভ্রান্তকর ধারনার শিকার কেউ যাতে না হয় সে জন্য স্কাউট শিক্ষার্থীদের উদ্দীপ্ত করতে হবে। তাই প্রত্যেক শিক্ষার্থীকে স্কাউটে অংশগ্রহন করার আহবান জানান বক্তারা। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার ফুলপুকুরিয়া বহুমখি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী স্কাউট মো. মেহেদী হাসান, পবিত্র গীতা পাঠ করেন লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলার গরীবুল্লাহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী ভুমিকা রায় ঐশ্বর্য।
পরে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা, স্কাউট পতাকা, কমডেকা পতাকা ও জেলা স্কাউট পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি, সভাপতিসহ অন্যান্য অতিথিবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারী ৪৭ টি দলের তাঁবু এলাকা পরিদর্শন করেন প্রধান অতিথি এমপি গোপালসহ অন্যান্য অতিথিবৃন্দ।উল্লেখ্য, এ বছর বাংলাদেশ স্কাউট দিনাজপুর অঞ্চলের অর্থাৎ ৮টি জেলার ৩৯ জন ‘‘প্রেসিডেন্ট স্কাউট এ্যাওয়ার্ড (বিএস) এ ভুষিত হয়েছে। এদের মধ্যে দিনাজপুর জেলার রয়েছে ১৩ জন।
‘‘প্রথম দিনাজপুর আঞ্চলিক কমডেকা-২০১৭’’ উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন জাতীয় নির্বাহী কমিটির সদস্য মো. সিদ্দিকুর রহমান।

 

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4216425আজকের পাঠক সংখ্যা::
  • 9এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET