২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

থানছিতে খাদ্য সঙ্কট: চাল গেল হেলিকপ্টারে

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ৩০ ২০১৬, ০০:৩৪ | 650 বার পঠিত

heleবান্দরবানের থানছি উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চলে তীব্র খাদ্য সঙ্কট মোকাবেলায় হেলিকপ্টারে করে চাল পাঠানো হয়েছে।

বিমান বাহিনীর হেলিকপ্টারে করে রবিবার দুপুরে বিজিবির থানছি উপজেলা সদর ক্যাম্প থেকে তিন্দু ও রেমাক্রি ইউনিয়নের দুর্গম অঞ্চলগুলোতে ৭ টন ২০০ কেজি চাল পাঠানো হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন।

তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দ ৪৬ মেট্রিক টন খাদ্য শস্য শনিবার সন্ধ্যায় থানছি সদরে পৌঁছেছে। তার মধ্যে রবিবার ৭ মেট্রিক টন ২০০ কেজি চাল তিন্দু ও রেমাক্রি ইউনিয়নে হেলিকপ্টারে করে পাঠানো হয়েছে।

আনোয়ার হোসাইন জানান, সোমবার থেকে এসব চাল ৩৬০ পরিবারের মধ্যে প্রতি পরিবারে ২০ কেজি করে বিতরণ করা হবে। আর বরাদ্দের বাদবাকি চাল সোমবার নৌকায় করে নিয়ে মঙ্গলবার থেকে বিতরণ করা হবে।

আগামী অক্টোবর পর্যন্ত খাদ্য সঙ্কট কবলিত এলাকাসমূহে ত্রাণ অব্যাহত রাখার জন্য তালিকা তৈরি করা হয়েছে। তালিকা অনুযায়ী সরকারের কাছে চাহিদা পাঠানো হচ্ছে বলেও জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

গত বছরে বৈরি আবহাওয়ার কারণে জুমের ফলন ভালো না হওয়ায় চলতি বছরের মার্চ মাস থেকে খাদ্য সঙ্কটে পড়েন দুর্গম এই এলাকার পাহাড়ি জনগোষ্ঠীরা।

স্থানীয়রা জানায়, দুর্গম পাহাড়ে জীবিকা নির্বাহের একমাত্র উপায় জুম চাষ। গত বছর অতিবৃষ্টির কারণে অনেকেই জুম চাষ করতে পারেনি। যারা করেছে ভালো হয়নি ফসল, যার কারণে দেখা দিয়েছে এ খাদ্য সঙ্কট।

চাল না থাকায় রেমাক্রি ও তিন্দুতে অভাবি মানুষরা বুনো আলু, ফলমূল, কলার মোচা খেয়ে দিন কাটাচ্ছেন বলে স্থানীয়দের কাছ থেকে জানা যায়।

এর আগে ২০১২ সালে থানছি ও রুমা, উপজেলায় খাদ্য সঙ্কট দেখা দেয়। এসময় মে থেকে অক্টোবর পর্যন্ত ছয় মাস এই দুর্গম এলাকার পরিবারগুলোকে একটি প্যাকেজের আওতায় প্রতি মাসে পরিবার প্রতি ৫০ কেজি চাল, নগদ ১২০০ টাকা ও ৩ লিটার করে ভোজ্য তেল দেওয়া হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4163404আজকের পাঠক সংখ্যা::
  • 2এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET