১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

ঢাকায় জঙ্গি হামলা বিশ্ব সম্প্রদায়ের সামনে সরাসরি চ্যালেঞ্জ: ইউরোপীয় ইউনিয়ন

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুলাই ০৪ ২০১৬, ০৮:৫৯ | 609 বার পঠিত

70733_00000 ডেস্ক রিপোর্ট ব্রাসেলস: ঢাকায় সর্বশেষ ভয়াবহ জঙ্গি হামলা-হত্যাযজ্ঞ সন্ত্রাসবাদ দমন ইস্যুতে সরাসরি বিশ্ব সম্প্রদায়কেই চ্যালেঞ্জের মুখে ফেলেছে। গুলশানের হলি আর্টিসান রেস্তোরায় জঙ্গিদের হামলা ও বিভিন্ন দেশের ২০ জন নাগরিককে হত্যার তীব্র নিন্দা জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদরদফতরের দেওয়া বিবৃতিতে একথা বলা হয়েছে।
বিবৃতিতে এ দুঃসময়ে বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে থাকার ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যৌথ প্রচেষ্টার কথা ঘোষণা দিয়েছে ইইউ।
রোববার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক হাই-রিপ্রেজেনটিটিভ ফ্রেডারিকা মগহারিনি এ বিবৃতি দেন। তিনি ইতালির একজন প্রভাবশালী রাজনীতিক।
বিবৃতিতে ফ্রেডারিকা মগহারিনি বলেন, ‘শুক্রবার রাতে ঢাকায় সন্ত্রাসবাদী হামলা হয়েছে তাতে একাধিক দেশের ২০ জন নাগরিকের নির্মমভাবে নিহত হওয়ার ঘটনা সন্ত্রাসবাদ দমন ইস্যুতে সরাসরি বিশ্ব সম্প্রদায়কেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। সন্ত্রাসবাদ এখন বিশ্বের জন্য বড় হুমকি ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবেই এর মোকাবেলা করতে হবে।’
তিনি বলেন, ‘এই দুঃসময়ে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে আছে। সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যৌথ প্রচেষ্টা আরও জোরদার করবে ইইউ।’
একইসঙ্গে যেসব দেশের নাগরিকরা এ ঘটনায় প্রাণ হারিয়েছেন তাদের প্রতি সহমর্মী ইইউ।
ফ্রেডারিকা আরও জানান, এ হামলার ঘটনা নিয়ে ইতালির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং ঢাকায় ইইউ প্রতিনিধি দলের পক্ষ থেকে এ বিষয়ে ইতালি দূতাবাসকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের নিন্দা
ব্রাসেলস: ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ঢাকায় শুক্রবার গুলশানের একটি রেস্তোরাঁয় নির্মম জঙ্গি হামলায় কয়েকজন বিদেশীসহ নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে সব ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।
শনিবার ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এক বিবৃতিতে বলেন, ঢাকায় জঙ্গি হামলায় কয়েকজন ইতালী, জাপানী, বাংলাদেশি ও অন্যান্য দেশের নাগরিকের হতাহতের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।
এতে বলা হয়, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই অপ্রতিরোধ্য গতিতে অব্যাহত থাকবে। ইউরোপীয় ইউনিয়ন সব ধরনের জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার রয়েছে। আমাদের অভিন্ন মূল্যবোধের কলঙ্ক এ ধরনের হামলাকে কোনভাবেই মেনে নেয়া যায় না। বিবৃতিতে এই দুঃখজনক সময়ে ইতালি ও এর জনগণের পাশে দাঁড়ানোর কথা ব্যক্ত করা হয়। শনিবার সকালে কমান্ডোরা গুলশানের এই রেস্তোরাঁয় প্রবেশের সময় পর্যন্ত ২২ জিম্মিকে নির্মমভাবে হত্যা করা হয়। নিহতদের মধ্যে রয়েছেন ইতালির ৯ জন, জাপানের ৭, ভারতের ১, বাংলাদেশি ২ এবং বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ১ জন। সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত এই কমান্ডো অভিযানে ৬ সন্ত্রাসী নিহত ও ১ জনকে আটক করা হয়। অভিযানে ১৩ জিম্মিকে উদ্ধার করা হয়।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4168341আজকের পাঠক সংখ্যা::
  • 1এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET