২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কচুয়ায় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : জুলাই ২০ ২০১৬, ১৫:১৬ | 652 বার পঠিত

13_26410কচুয়া প্রতিনিধি- ‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে গতকাল মঙ্গলবার সকালে অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর আয়োজিত সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গণ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাসুদুল হাছান। উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ জহিরুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন কচুয়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি প্রিয়তোষ পোদ্দার, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান ও সাংগঠনিক সম্পাদক জিসান আহমেদ নান্নু। এ সময় উপস্থিত ছিলেন কচুয়া প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, সাহিত্য ও পাঠাগার বিষয়ক সম্পাদক আরিফুল ইসলাম দিপু, কার্যনির্বাহী সদস্য সনতোষ চন্দ্র সেন ও সদস্য শান্তু ধর প্রমুখ।

মতবিনিময় সভায় সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদুল হাছান বলেন, মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। এদেশে মাছের উৎপাদন ৩৮ লাখ মেট্টিক টনেরও বেশি। গত ৭ জুলাই জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বিশ্বের মৎস্য উৎপাদনের উপরে একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর মাথাপিছু বাৎসরিক মাছ খাওয়ার চেয়ে ৩ গুণ মাছ বেশি খাচ্ছে বাংলাদেশের মানুষ। যা বাৎসরিক মাথাপিছু ১৯ কেজি। কচুয়া উপজেলায় বাৎসরিক মৎসের চাহিদা ৬ হাজার ২শ’ ৭৭ মেট্টিক টন। যার বিপরীতে উৎপাদন প্রায় ৮ হাজার ৫শ’ মেট্টিক টন। তিনি আরো বলেন, বাংলাদেশে রয়েছে বঙ্গোপসাগরের মতো বিশাল মৎস্য ভান্ডার। যেখানে রয়েছে ৪শ’ ৭৫ প্রজাতির মাছ। ৩৬ প্রজাতির চিংড়িসহ অফুরন্ত প্রাণীজ ও উদ্ভিজ, যা মানবকল্যাণে ব্যবহারযোগ্য। বঙ্গোপসাগরে ৬ লাখ মেট্টিক টন মাছ আহরিত হচ্ছে। যা দেশের মোট উৎপাদনের ১৮ শতাংশ। বর্তমান সরকারের প্রচেষ্টায় আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ৩৮ বছরের বিরোধের আইনী সমাধানের ফলে ১ লাখ ১৮ হাজার ৮শ’ ১৩ বর্গ কিলোমিটার জলাশয়ের অধিকার প্রতিষ্ঠা পেয়েছে। প্রাপ্ত এ বিশাল জলাশয় হতে মূল্যবান আমিষের স্থায়ীত্বশীল আহরণ অব্যাহত রেখে সরকার ঘোষিত ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে সকল মৎস্যজীবীকে একযোগে কাজ করার আহ্বান জানান। মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পর্যায়ে কর্মসূচি নিম্নরূপ। আজ ২০ জুলাই বুধবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের হবে। পরে উপজেলা পরিষদ সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ২১ জুলাই বৃহস্পতিবার মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অর্জন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ২২ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন বিষয়ে অভিযান ও মোবাইল কোর্ট পরিচালিত হবে। ২৩ জুলাই উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। ২৪ জুলাই উপজেলার বিভিন্ন হাটবাজারে প্রামাণ্য চিত্র প্রদর্শন ও পথসভা করা হবে। ২৫ জুলাই মূল্যায়ন, সমাপনী ও উপজেলায় শ্রেষ্ঠ ৩ জন মৎস্যচাষীকে পুরস্কার প্রদান করা হবে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4157053আজকের পাঠক সংখ্যা::
  • 19এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET