৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

কুয়েতি প্রধানমন্ত্রীকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : মে ০৪ ২০১৬, ০০:১৭ | 637 বার পঠিত

kweit
তিন দিনের সরকারি সফরে ঢাকা পৌঁছেছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বিকেলে সাড়ে পাঁচটার দিকে একটি বিশেষ বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটির প্রধানমন্ত্রী। সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা জানানো হয়। এরপর তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মন্ত্রিসভার সদস্যরা, তিন বাহিনীর প্রধান এবং কূটনীতিক কোরের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে কুয়েত প্রধানমন্ত্রী হোটেল লা ম্যারিডিয়ানে যান। সফরকালে বিমানবন্দরের নিকর্টবর্তী এ হোটেলটিতেই অবস্থান করবেন তিনি।

এ সফরে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কুটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজিকরণ সংক্রান্ত তিনটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এছাড়া একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হতে পারে।

সফরসূচি অনুযায়ী, বুধবার সকাল ১০টা ৩০ মিনিটে সাভারে জাতীয় স্মৃতি সৌধে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সফরের মূল কার্যক্রম শুরু করবেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের। জাতীয় স্মৃতি সৌধ থেকে হোটেলে ফিরবেন তিনি।

এরপর বিকেলে প্রধানমন্ত্রী কার্যালয়ে যাবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করবেন। এরপরেই দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন দুই দেশের প্রধানমন্ত্রী। পরে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। সেখানে তিনি ভিজিটরস বুকে স্বাক্ষর করবেন।

সেখান থেকে কুয়েতের প্রধানমন্ত্রী যাবেন জাতীয় সংসদে। সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন শেষে তিনি রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে বঙ্গভবনে যাবেন। সন্ধ্যায় তার সৌজন্যে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজ ও সাংস্কৃতিক সন্ধ্যায় অংশ নেবেন।

পরদিন ৫ মে সকাল ১০টায় সংসদের প্রধান বিরোধী দলের নেত্রী রওশন এরশাদের সঙ্গে বৈঠক করবেন কুয়েতের প্রধানমন্ত্রী। ওই বৈঠক শেষে ধানমন্ডিস্থ ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ ঢাকা ত্যাগের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে যাবেন। এরপর দুপুর ১২টায় বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা ছেড়ে যাবেন।

৬৮সদস্যের কুয়েক প্রধানমন্ত্রীর প্রতিনিধি দলে রয়েছেন দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ড. বদর হামাদ আল-ইসাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। এছাড়া কুয়েত চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সফর করছেন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4165332আজকের পাঠক সংখ্যা::
  • 5এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET