২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, রবিবার, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৮শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

শিরোনামঃ-

কম খরচে লাভ বেশি, সরিষা চাষে বাড়ছে আগ্রহ

জাহিদ হাসান, বিশেষ করেসপন্ডেন্ট।

আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৪ ২০২০, ০৮:৩৮ | 645 বার পঠিত

 

সরিষা চাষ লাভজনক হওয়ায় আগ্রহী কৃষক

বান্দরবান জেলার লামা উপজেলায় চলতি মৌসুমে পাহাড়ের জমিতে সরিষা চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন স্থানীয় চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও ফলন ভালো হওয়ায় লাভের আশা করছেন তারা। পাহাড়ের এসব জমিতে সরিষার ফলন ভালো হওয়াতে আগামীতে আরও অনেকেই সরিষা চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

ঐ এলাকার কিছু স্থান ঘুরে সরিষার চাষ চোখে পড়েছে। কুয়াশায় ঘেরা প্রকৃতির মাঠে মাঠে শোভা পাচ্ছে হলুদে রঙের ফুলের সমারোহ। নজরকড়া এ দৃশ্য যে কারো চোখের দৃষ্টি সীমাকেও ছাপিয়ে যাবে। পথচারীরা কেউ কেউ এসব সরিষা ক্ষেতের নজরকাড়া দৃশ্যের ছবি তুলে ফেইসবুকেও শেয়ার করছেন।

সাবেক বিলছড়ি গ্রামের চাষি এরশাদ তামাক চাষের পাশাপাশি পতিত ৩৩ শতক জমিতে কৃষি অফিসের প্রণোদনায় সরিষা চাষ করেছেন। এসব সরিষা কেটে বিক্রি করে তিনি প্রায় ৩৫ হাজার টাকা পাবেন বলে আশা করছেন তিনি।

কৃষক হাসানুল বলেন, সরিষা চাষে খরচ কম ও অল্প দিনের পরিচর্যার মাধ্যমে অধিক লাভবান হওয়া যায়। তাই অন্যান্য সবজি চাষের পাশাপাশি কৃষকরা জমিতে সরিষা চাষ করছেন। আবহাওয়া অনুকূলে থাকায় ও ফসলের উৎপাদন ভালো হওয়ায় লাভের আশা করছেন তিনি।

লামার উপজেলা কৃষি কর্মকর্তা সানজিদা বিনতে সালাম বলেন, এই উপজেলার মাটি ও আবহাওয়া সরিষা চাষের অত্যন্ত উপযোগী বিধায় নানান জাতের সবজি চাষের পাশাপাশি সরিষারও চাষ সম্ভাবনা রয়েছে। সরিষা কৃষকের স্বপ্ন পূরণের পাশাপাশি বানিজ্যিক চাষে ভোজ্য তেলের ঘাটতি পূরণেও বিশেষ ভূমিকা রাখবে। তারা আমাদের কাছে সরিষা চাষের ব্যাপারে কোন সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করার সর্বাত্মক চেষ্টা করব।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

পাঠক গনন যন্ত্র

  • 3417892আজকের পাঠক সংখ্যা::
  • 8এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৭৪৯৮২৩৭০৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET