২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • বিনোদন
  • কনসার্ট চলাকালে মঞ্চেই মারা গেলেন পাপা ওয়েম্বা

কনসার্ট চলাকালে মঞ্চেই মারা গেলেন পাপা ওয়েম্বা

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৭ ২০১৬, ০০:০০ | 655 বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার বিখ্যাত সংগীত তারকা ও সুরকার পাপা ওয়েম্বা কনসার্ট চলাকালে মঞ্চে ঢলে পড়ে মারা গেছেন।
papa
কঙ্গোর সবেচেয়ে জনপ্রিয় সংগীতশিল্পী পাপা ওয়েম্বা রবিবার আইভরি কোস্টের রাজধানী আবিদজানে একটি কনসার্টে গান পরিবেশনের সময় হঠাৎ মঞ্চে ঢলে পড়েন। পরে তাকে হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

আবিদজানের কনসার্টের ভিডিওতে দেখা যায়, স্টেজে একদল নৃত্যশিল্পীর পেছনে আকস্মিক পড়ে যান পাপা ওয়েম্বা। এরপর নৃত্যশিল্পীরা তাকে সাহায্যে এগিয়ে আসেন।

আফ্রিকান, কিউবান ও পশ্চিমা সংগীতের মিশেলে তিনি নতুন এক ধরনের সংগীতের প্রচলন করেন, যা পাপা ওয়েম্বার নিজস্ব স্টাইল হিসেবে খ্যাতি পায়। তার এ স্টাইল আফ্রিকায় ব্যাপক জনপ্রিয়।

পাপা ওয়েম্বা তার উদ্ভাবিত স্টাইলের সংগীত নিয়ে বিশ্বভ্রমণ করেছেন। ব্রিটিশ শিল্পী পিটার গ্যাব্রিয়েলের সঙ্গে যৌথভাবে গান রেকর্ড করেন তিনি।

পাপা ওয়েম্বাকে আফ্রিকার কিংবদন্তি সংগীত শিল্পী, সুরকার, গীতিকার ও মানবাধিকারকর্মী ফেলা কুটির সঙ্গে তুলনা করা হয়। প্রায় দুই দশক আগে মারা গেলেও নাইজেরিয়ার বিদগ্ধ শিল্পী ফেলা কুটির আফ্রিকাজুড়ে ব্যাপক সমাদৃত।

শনিবার ভোরে পাপা ওয়েম্বা অসুস্থ হয়ে পড়েন। পরে সংগীত পরিবেশনের সময় মঞ্চে ঢলে পড়ে তার মৃত্যু হয়। কিন্তু কী কারণে তার মৃত্যু হয়েছে, তা এখনো নিশ্চিত করে জানানো হয়নি।

আফ্রিকার দেশ কঙ্গোয় ১৯৪৯ সালের ১৪ জুন জন্মগ্রহণ করেন পাপা ওয়েম্বা। তার প্রকৃত নাম জুলেস শুনগু ওয়েম্বাডিও পেনে কিকুম্বা। পাপা ওয়েম্বা নামে বিশ্বজুড়ে পরিচিত আফ্রিকার এ নন্দিত সংগীতবোদ্ধা।

কঙ্গোর রাম্বা সংগীত আধুনিকায়ন করে নতুন ধারার ‘সৌকৌস সংগীত’ শুরু করেন তিনি। আফ্রিকায় সৌকৌস খুবই জনপ্রিয়। এ ছাড়া জাইকো লাঙ্গা লাঙ্গা, ইসিফি, ভিভা লা মিউজিকা ব্যান্ড দলগুলোর মধ্যমণি হয়ে ছিলেন তিনি। এসব ব্যান্ড দল থেকে একের পর এক হিট গান উপহার দিয়েছেন পাপা ওয়েম্বা। তার মৃত্যুতে কঙ্গো ও বিশ্বসংগীত অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4157064আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET