২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

আদিল মাহমুদের ছোট গল্প “অসহায় পথ শিশুরা”

আশরাফুল ইসলাম জয়, স্পেশাল করেসপন্ডেন্ট ।

আপডেট টাইম : মে ২৬ ২০১৭, ২১:১৭ | 727 বার পঠিত

রাজধানীসহ সারা দেশে এমন লাখ লাখ শিশু রয়েছে পথেই যাদের জন্ম ও বসবাস। পথে পথে বেড়ে ওঠা এমন শিশুদেরকে ‘টোকাই’ ‘পথকলি’ ‘ছিন্নমূল’ বা ‘পথশিশু’ বলা হয়ে থাকে।
পথশিশুদের পরিচয় দিতে গিয়ে সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ এরশাদ তাদের ‘পথকলি’ হিসেবে আখ্যায়িত করেন। এরশাদ তার পথকলি কবিতায় লিখেছেন – “পাথর যারা ভাঙ্গে মাঠে, হয় না পড়া যায় না পাঠে, ঘুরে বেড়ায় পথে ঘাটে,  দুঃখ যাদের জীবনময়”
বিখ্যাত কার্টুনিস্ট রফিকুন নবী (রণবী) তার বিখ্যাত কার্টুন টোকাই-এর মাধ্যমে পথশিশুদের সার্বির অবস্থা তুলে ধরে ‘টোকাই’ চরিত্রটিকে প্রতিষ্ঠিত করেন।
কবি সুকান্ত বহুকাল আগে কবিতায় শিশুদের জন্য পৃথিবীকে বসবাস উপযোগী করে যাওয়ার দৃঢ় অঙ্গীকার করেন “এ বিশ্বকে এ-শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার”
কিন্তু কোন লাভ হয়নি, কবির মনো-বাসনা কবিতায়ই রয়ে যায়। পথশিশুদের জীবনযাপন অত্যন্ত দুর্বিষহ। অধিকাংশ সময়ই রাস্তা, পার্ক, ট্রেন ও বাস স্টেশনে, লঞ্চঘাটে, সরকারি ভবনের নিচে ঘুমায় এবং প্রতিনিয়তই নাইট গার্ড কিংবা আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের দ্বারা নির্যাতনের শিকার হয়। বিভিন্ন হোটেলের পচা-বাসি খাবার, এমনকি ডাস্টবিনে ফেলা দুর্গন্ধযুক্ত খাবারও খেয়ে থাকে। সর্বনাশা মাদকের ভয়াল বিষে আসক্ত হয়ে পড়েছে রাজধানীর লাখো পথশিশু।
রাজধানীর বিভিন্ন স্পটঘুরে দেখা গেছে দিনে-দুপুরে মাদক সেবনে ব্যস্ত পথশিশুরা। রাজধানীর কমলাপুর রেলস্টেশন, হাইকোর্ট মাজার, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, পলাশী মোড়, দোয়েল চত্বর, চানখাঁরপুল, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শহীদ মিনার, ঢাকা মেডিকেলের আশপাশের এলাকা, বিমানবন্দর রেলস্টেশন, টঙ্গি রেলস্টেশন, রাজধানীর বিভিন্ন ফুট ওভারব্রিজ এলাকায় সবচেয়ে বেশি তৎপর মাদকাসক্ত এসব পথশিশু। পথশিশুরা সাধারণত গাঁজা, ইয়াবা, ড্যান্ডি, ফেনসিডিল, পেথিড্রিনসহ নানা নেশাদ্রব্যে আসক্ত।
আগামীর বাংলাদেশকে সুষ্ঠুভাবে এগিয়ে নিতে হলে এসব শিশুর কল্যাণে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি করা প্রয়োজন। পথশিশুরাও দেশের সম্পদ। দেশকে এগিয়ে নিতে গেলে কিংবা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ করতে হলে এ পথশিশুদের মূল্যায়ন করতে হবে যত্নসহকারে।
মোট কথা, শিশুদের পরিপূর্ণ বিকাশের ওপর জাতীয় সমৃদ্ধি নির্ভরশীল। পথশিশুদের উন্নয়নের ব্যাপারে শুধু সরকারি কার্যক্রম নয় আমাদেরকে অনেক সচেতনতার সাথে কাজ করতে হবে। শিশুদের অধিকার রক্ষায় এগিয়ে আসতে হবে। পথশিশুদের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সজাগ হয়ে সর্বক্ষেত্রে পথশিশুদের পাশে দাড়ানোর দৃঢ় প্রত্যয় নিতে হবে আমাদেরকে, তাহলেই পথশিশু নামে দেশে কিছু থাকবে না৷ গড়ে উঠবে সুন্দর একটি বাংলাদেশ৷
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4202067আজকের পাঠক সংখ্যা::
  • 4এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET