২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-
  • হোম
  • জাতীয়-শীর্ষ সংবাদ
  • আদরের নাতির চতুর্থ মৃত্যুবার্ষিকীতে মারা গেলেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান

আদরের নাতির চতুর্থ মৃত্যুবার্ষিকীতে মারা গেলেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান

আশরাফুল ইসলাম জয়, স্পেশাল করেসপন্ডেন্ট ।

আপডেট টাইম : জুলাই ০১ ২০২০, ২০:০২ | 848 বার পঠিত

২০১৬ সালের পহেলা জুলাই হলি আর্টিজানে জঙ্গি হামলায় লতিফুর রহমানের নাতি ফারাজ আইয়াজ হোসেনের মৃত্যু হয়। তারপর থেকে তিনি নাতির শোকে ভেঙে পড়েন। নাতি ফারাজের নামেই নান্দনিক ‘ফারাজ মঞ্জিল’ তৈরি করেন। দীর্ঘ চার বছর পর বুধবার ছিল তাঁর আদরের নাতি ফারাজ আইয়াজ হোসেনের চতুর্থ মৃত্যুবার্ষিকী। আর এই দিনেই মৃত্যুবরণ করেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান(৭৫)। বার্ধক্যজনিত কারণে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঐহিত্যবাহী চিওড়া কাজী বাড়িতে তাঁর মৃত্যু হয়। ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজিউন। দীর্ঘ দুই বছর ধরে তিনি অসুস্থ্য ছিলেন। সম্প্রতি বেশির ভাগ সময় তিনি গ্রামের বাড়িতেই থাকতেন বলে নিশ্চিত করেছেন বাড়ির কেয়ারটেকার মোঃ হুমায়ন।
জানা গেছে, লতিফুর রহমান দেশের বৃহৎ শিল্প গ্রুপ ট্রান্সকমের প্রতিষ্ঠাতা। দেশের শীর্ষ দৈনিক প্রথম আলো এবং ডেইলি স্টার পত্রিকার মালিক। প্রসঙ্গত, ট্রান্সকম গ্রুপের অন্য প্রতিষ্ঠানগুলো হলো- ট্রান্সকম ফুড লিমিটেড, ট্রান্সকম ইলেকট্রনিক লিমিটেড, ট্রান্সকম কাস্টমার প্রোডাক্টস লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড, মিডিয়া স্টার লিমিটেডের প্রথম আলো ও মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের ডেইলি স্টার, টি হোল্ডিং লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড, ট্রান্সক্র্যাফট লিমিটেড, বাংলাদেশ ইলেকট্রিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রভৃতি। এছাড়া আন্তর্জাতিক ফুড চেইন পিৎজা হাট ও কেএফসি, পেপসি এবং ফিলিপসের বাংলাদেশের ফ্রাঞ্চাইজের মালিক। ওষুধ, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক পণ্য, চা শিল্প, নেসলে বাংলাদেশ, হোলসিম বাংলাদেশ, আর্থিক প্রতিষ্ঠান ও বিমাসহ একাধিক কোম্পানির প্রধান ছিলেন। তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশের (আইসিসি) সহ-সভাপতি ছিলেন। তিনি মেট্টোপলিটন চেম্বার এন্ড কমার্সের কয়েক মেয়াদে সভাপতি ছিলেন। তিনি ২০১২ সালে মর্যদাপূর্ণ বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড পেয়েছিলেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। তাঁর আরেক মেয়ে শাজনীন রহমান ১৯৯৮ সালে গুলশানের বাড়িতে হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন।
পারিবারিক সূত্রে জানা গেছে, লতিফুর রহমানের জন্ম জলপাইগুড়িতে, ১৯৪৫ সালের ২৮শে অগাস্ট। সেন্ট ফ্রান্সিস স্কুলে পড়াশোনা শুরুর ১৯৫৬ সালে শিলংয়ের সেন্ট এডমন্ডস স্কুলে পড়াশোনা ককরতে যান। তারপর কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে পড়াশোনা করেন। ১৯৬৫ সালে ঢাকায় ফিরে আসেন লতিফুর রহমান। তিনি ঢাকায় গেণ্ডারিয়ায় থাকতেন। ১৯৬৬ সালে ডব্লিউ রহমান জুট মিলে শিক্ষানবীশ হিসাবে কর্মজীবন শুরু করেন। দেড় বছর পর সেখানেই নির্বাহী হিসাবে যোগ দেন। ১৯৭২ সাল থেকে তিনি ব্যবসা জীবন শুরু করেন। নাতি ফারাজ আইয়াজ হোসেনের মৃত্যুদিবসে মারা গেলেন লতিফুর রহমান।
মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারাজ আইয়াজ হোসেন ২০১৬ সালের পহেলা জুলাই তারিখে ঢাকার হোলি আর্টিজান রেস্তোঁরায় জঙ্গি হামলার ঘটনায় নিহত হয়েছিল।
সূত্র আরও জানিয়েছে, লতিফুর রহমানের মরদেহ চৌদ্দগ্রাম থেকে ঢাকায় নেয়া হয়েছে। গুলশানের আজাদ মসজিদে বাদ এশা তাঁর নামাজে জানাজা শেষে রাতেই বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হয়।
এদিকে বিশিষ্ট ব্যবসায়ী লতিফুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চৌদ্দগ্রামের সাংসদ মোঃ মুজিবুল হক এমপি, সাবেক সাংসদ ডাঃ সৈয়দ আবদুল্লাহ মোঃ তাহের, পৌর মেয়র মিজানুর রহমান, চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির সভাপতি মোঃ কামরুল হুদা, জাতীয় পার্টির সভাপতি আলহাজ্ব খায়েজ আহমদ ভুঁইয়া, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4201237আজকের পাঠক সংখ্যা::
  • 10এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET