৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

[gtranslate]

শিরোনামঃ-

আইপিএলের সেরা বোলার মুস্তাফিজ

Khorshed Alam Chowdhury

আপডেট টাইম : এপ্রিল ২৫ ২০১৬, ০০:৪৪ | 664 বার পঠিত

11370_b1 স্পোর্টস ডেস্ক-

এমনিতে বাংলাদেশের ক্রিকেটের প্রশংসা কমই শোনা যায় তার মুখে। এর আগে বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যে কটূক্তি করে টাইগারভক্তদের চক্ষুশূল হন ভারতের সাবেক এ ক্রিকেটার। তবে ক্রিকেটের এ বোদ্ধা বিশ্লেষক এবার ভিন্ন কথা বলতে বাধ্য হলেন । শনিবার ভারতীয় প্রিমিয়ার লীগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে আসর সেরা বোলারের খেতাব দিলেন নভোজ্যোত সিং সিধু। কিংস এলিভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে বল হাতে ৪ ওভারের স্পেলে মাত্র ৯ রানে ২ উইকেট নেন মুস্তাফিজ। এবারের আইপিএলে এটি সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড। আর সিধু বলেন, চলতি আইপিএলে ক্রিকেটের বড় তারকা রয়েছেন অনেকেই। তবে আসরের সেরা বোলার নিঃসন্দেহে মুস্তাফিজুর রহমান। ম্যাচে তাদের প্রতিপক্ষ দল যখনই ইনিংসে ১৭০ রানের পুঁজির সম্ভাবনা জাগাচ্ছিল তখন মুস্তাফিজ বল হাতে ইনিংস শেষে তাদের আটকে দিচ্ছে ১৪০ রানের আশপাশে। আর মুস্তাফিজ এমনটি দেখাচ্ছেন একের পর এক ম্যাচে। টি-টোয়েন্টি ক্রিকেট চার-ছয়ের খেলা। কিন্তু এবারের আইপিএলে ব্যাটসম্যানদের বল হাতে লাগাতার ভেলকি দেখাচ্ছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। শনিবার পাঞ্জাবের বিপক্ষে বল হাতে পাওয়ার প্লের শেষ ওভারে মেডেন তুলে নেন মুস্তাফিজ। এবারের আইপিএলে কোনো বোলারের এটি মাত্র সপ্তম মেডেনের ঘটনা। আর সানরাইজার্স দলের এটি প্রথম মেডেন। চলতি আইপিএলে পাঁচ ম্যাচে মাঠে নেমে মুস্তাফিজ দিয়েছেন মাত্র ১১৫ রান। গড় ৫.৭৫। তার শিকার ৭ উইকেট।
শনিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে প্রথম ৯ বলে কোনো রান না দিয়ে মুস্তাফিজের উইকেট তুলে  নেয়ার ঘটনাটিও আইপিএলের ইতিহাসে প্রথম। মুস্তাফিজের শুরুর ১২  ডেলিভারির ১১টিই ছিল ডটবল। তিন ওভার শেষে মুস্তাফিজের বোলিং ফিগারটা ছিল ১/৩ । আর পাঞ্জাব ইনিংসের একবারে শেষ ওভারে মুস্তাফিজ দেন মাত্র ৬ রান। উইকেটই নিলেন একটি। মুস্তাফিজের কৃতিত্বে এ সময় মজার মন্তব্য করেন ভারতের ব্যাটিং লিজেন্ড সুনীল গাভাস্কার। বোদ্ধা বিশ্লেষক গাভাস্কার বলে ওঠেন,  এক ওভারে ৬ রান! খরুচে বোলিং করে ফেললেন মুস্তাফিজ।
বাংলাদেশি বাঁ-হাতি পেসারকে নিয়ে প্রতিদিনই বিস্ময় বাড়ছে ক্রিকেট বিশ্বের। চলতি আইপিএলে  হায়দরাবাদের প্রত্যেক ম্যাচেই দীর্ঘ সময়জুড়ে ভাষ্যকারদের মুখে শোনা যায় মুস্তাফিজকে নিয়ে কথাবার্তা। প্রত্যেক ম্যাচ শেষে কোচ-অধিনায়ককেও বলতে হয় মুস্তাফিজকে নিয়ে।
শনিবার হায়দরাবাদ সানরাইজার্সের  অফিশিয়াল টুইটার বার্তায় বলা হলো, ‘ম্যাজিকাল! মিস্টিরিয়াস! ম্যাগনিফিসেন্ট! আমরা তো আমাদের তারকা খেলোয়াড় মুস্তাফিজের জন্য বিশেষণের সংকটে পড়ে যাচ্ছি!’
হায়দরাবাদের ইনফর্ম ব্যাটসম্যান ও অধিনায়ক ডেভিড ওয়ার্নার সব কৃতিত্ব দিতে চাইলেন দলের বোলারদের। এতে মুস্তাফিজকে নিয়ে একটু বেশি উচ্ছ্বসিত এ অজি তারকা। আর পাঞ্জাবের বিপক্ষে জয় শেষে মুস্তাফিজের প্রশংসায় ওয়ার্নার বলেন, ‘ভিন্ন ভিন্ন গতিতে বল করতে পারা আর একের পর এক গোপন অস্ত্রের ব্যবহার, এক কথায় অসাধারণ! মুস্তাফিজের মতো প্রতিভা পেয়ে বাংলাদেশ গর্ব করতেই পারে।’
মুস্তাফিজের  সৌজন্যে বাংলা ভাষাটাও এখন ক্রিকেট মহলে আলোচিত।  আগের দিন ওয়ার্নার টুইট করেন, মুস্তাফিজের সঙ্গে ভাব বিনিময়ে সুবিধার জন্য তিনি বাংলা শিখছেন। এর আগে পাকিস্তান সুপার লীগে পুরস্কার মঞ্চে তামিম ইকবালের সঙ্গে কথা বিতর্ক সৃষ্টি করেন ভাষ্যকার রমিজ রাজা। তামিমকে রমিজ বলেছিলেন, ইংরেজি চলবে নাকি…। তামিম উর্দুতে কথা বলবেন কিনা এ নিয়ে ছিল রমিজের ইঙ্গিত।  শনিবার পুরস্কার মঞ্চে সঞ্চালকের ভূমিকায় ছিলেন সেই রমিজ রাজাই। আর মুস্তাফিজ ম্যাচ সেরার পুরস্কার হাতে নিতেই রমিজ ইংরেজি বলে ওঠেন, মুস্তাফিজ বাংলায় কিছু বলেন প্লিজ। আর সহজ-সরল মুস্তাফিজ সংক্ষিপ্ত দুই বাক্যে বলে দেন, ম্যাচটা খুব ভালো হয়েছে। সবাই এনজয় করেছে।
হায়দরাবাদ সানরাইজার্সের অজি কোচ টম মুডিও ইদানীং সামাজিক মাধ্যমে বাংলায় পোস্ট দেয়ার চেষ্টা করছেন।  পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ শেষে  ইনস্টাগ্রামে একটা ছবি পোস্ট করেছেন তিনি। ছবিতে  মুস্তাফিজের মুখে কেক মাখিয়ে দিচ্ছেন হায়দরাবাদ দলের মেন্টর ভিভিএস লক্ষ্মণ। ছবির নিচে ক্যাপশন ‘ফিজের জন্য কেক উদ্‌?যাপন! ম্যান অব দ্য ম্যাচ হওয়ার জন্য মুস্তাফিজ  তোমাকে অভিনন্দন। কী অসাধারণ পারফরম্যান্স!’ পাঞ্জাবের বিপক্ষে জয় শেষে হায়দরাবাদের অজি অলরাউন্ডার মোইজেস হেনরিকস বলেন, মুস্তাফিজ অবিশ্বাস্য। টি-টোয়েন্টি ক্রিকেটে ইনিংসের শেষ ৬ ওভারের মধ্যে টানা তিন ওভার বল করা খুবই কঠিন।

Please follow and like us:

পাঠক গনন যন্ত্র

  • 4165643আজকের পাঠক সংখ্যা::
  • 3এখন আমাদের সাথে আছেন::

সর্বশেষ খবর

এ বিভাগের আরও খবর

প্রধান সম্পাদক- খোরশেদ আলম চৌধুরী, সম্পাদক- আশরাফুল ইসলাম জয়,  উপদেষ্টা সম্পাদক- নজরুল ইসলাম চৌধুরী।

ঢাকা অফিস : রোড # ১৩, নিকুঞ্জ - ২, খিলক্ষেত, ঢাকা-১২২৯,

সম্পাদক - ০১৫২১৩৬৯৭২৭,০১৮৮০৯২০৭১৩

Email-dailynayaalo@gmail.com

প্রধান সম্পাদক কর্তৃক  প্রচারিত ও প্রকাশিত

সাইট উন্নয়নেঃ ICTSYLHET